চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রশিদের খানের জোড়া বিশ্বরেকর্ড

ক্রিকেটের ইতিহাসে নতুন এক রেকর্ড গড়লেন রশিদ খান। সবচেয়ে কম ম্যাচ ও কম বয়সে আন্তর্জাতিক ওয়ানডেতে শততম উইকেট নেয়ার রেকর্ড করেছেন আফগানিস্তানের লেগস্পিনার। রোববার বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ মাইলফলক স্পর্শ করেন তিনি।

বিজ্ঞাপন

রশিদের শততম শিকার শাই হোপ। এদিন ৯ ওভার বল করে ৪২ রানে একটি উইকেটই নেন। রশিদ ২৬ ম্যাচে ৫০ উইকেট নিয়েছিলেন। বাকি ৫০ উইকেট নিলেন ১৮ ম্যাচেই। আরেক স্পিনার মুজিবুর রহমানের ৪ উইকেটের ভেলকিতে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়েছে ২০৪ রানে।

বিজ্ঞাপন

সবচেয়ে কম ম্যাচ তো বটেই সবচেয়ে কম বয়সেও ওয়ানডে ক্রিকেটে উইকেটের শতক পূরণ করলেন রশিদ। একদিকে মাত্র ৪৪ ম্যাচেই নিলেন ১০০ উইকেট। ৫২ ম্যাচে ১০০ ছুঁয়ে আগের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের। স্টার্ক পেছনে ফেলেছিলেন পাকিস্তানের সাকলায়েন মুশতাককে। সাবেক এই পাকিস্তানি অফস্পিনার ১০০ উইকেট নিয়েছিলে ৫৩ ম্যাচে। নিউজিল্যান্ডের শেন বন্ড নিয়েছিলেন ৫৪ ম্যাচে। ৫৫ ম্যাচে ১০০ উইকেট নিয়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক স্পিড স্টার ব্রেট লি।

উইকেটের সেঞ্চুরি পূর্ণ করার দিনে রশিদ খানের বয়স ১৯ বছর ১৮৬ দিন। এর আগে এতো কম বয়সে এই মাইলফলক কেউ স্পর্শ করতে পারেননি। আগের রেকর্ডটি ছিল পাকিস্তানের সাকলাইন মুশতাকের। ২০ বছর ১৩৪ দিনে রেকর্ডটি করেছিলেন পাকিস্তানি স্পিনার।

২০১৫ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় রশিদের। অভিষেক ম্যাচে এক উইকেট নিয়েছিলেন। শুরুতে খুব একটা চমক দেখাতে না পারলেও দিনে দিনে বোলিংয়ে জাদু ছড়াচ্ছেন এ আফগান। ইতোমধ্যেই আলোড়ন ছড়িয়েছেন ক্রিকেট বিশ্বে। সীমিত ওভার ক্রিকেটে এখন তাকে সময়ের সেরা স্পিনার হিসেবে বিবেচনা করা হচ্ছে।