চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যে কারণে গুগল ছেড়েছিলেন অ্যান্ড্রয়েড সহ-প্রতিষ্ঠাতা রুবিন

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিন ২০১৪ সালে গুগল ছেড়েছিলেন। গুগল থেকে বেরিয়ে যাওয়ার কারণ হিসেবে ব্যক্তিগত সমস্যার কথাও বলেছিলেন সেসময়। তবে এবার জানা গেল তার অধীনে কাজ করতেন, এমন এক নারী সহকর্মীর অভিযোগের ভিত্তিতে তদন্ত প্রতিবেদনের পরই রুবিন গুগল থেকে বেরিয়ে আসেন।

ডিজিটাল মিডিয়া কোম্পানি দ্য ইনফরমেশন সম্প্রতি এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, অ্যান্ড্রয়েড টিমে কাজ করতেন, এমন একজন নারী রুবিনের বিরুদ্ধে অসঙ্গত সম্পর্কের অভিযোগ এনেছিলেন। এর পরিপ্রেক্ষিতে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে গুগলের মানবসম্পদ বিভাগ। তাতে অভিযোগের প্রমাণও মেলে।

প্রকাশিত এ প্রতিবেদনে ওই নারী কর্মীর অভিযোগের বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। তবে এ বিষয়টিকে ভুয়া বলে উড়িয়ে দিয়েছেন অ্যান্ডি রুবিনের মুখপাত্র মাইক সাইট্রিক। তিনি বলেন: গুগলে থাকাকালীন রুবিনের কোনো সম্পর্ক থেকে থাকলে তা ছিল সম্মতিসূচক। সে সময় তাকে গুগল থেকেও এমন কিছু বলা হয়নি। গুগলে থাকাকালীন তিনি এমন কিছু করেননি, এখন পর্যন্তও না।

গুগলের নীতিমালা অনুযায়ী, একই বিভাগে কর্মরত দুজন নারী-পুরুষের মাঝে কোনো সম্পর্ক থেকে থাকলে তা কর্তৃপক্ষকে অবহিত করতে হয়। সেক্ষেত্রে যেকোনো একজনকে অন্য বিভাগে বদলি করা হয়ে থাকে।

২০১৪ সালে গুগল থেকে বেরিয়ে ‘ডেঞ্জার’ নামে একটি প্রতিষ্ঠান চালু করেন রুবিন। বর্তমানে তিনি কাজ করছেন এসেনশিয়াল ফোন নিয়ে। যদিও দ্য ইনফরমেশন এ অভিযোগের বিষয়ে তার মুখপাত্রের কাছে জানতে চাওয়ার পর থেকে ছুটিতে আছেন রুবিন।