চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যে আক্রমণে শুরু হয় মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্ব

১৯৭১ সালের ৩ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশ বিমানবাহিনী প্রথম আক্রমণ চালায়। নারায়ণগঞ্জের গোদানাইল এবং চট্টগ্রামের পতেঙ্গায় তেলের ডিপোতে এ দিন সফলভাবে অভিযান চালায় বিমানবাহিনী।

বিজ্ঞাপন

এর মধ্য দিয়েই মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্বের আক্রমণের সূচনা হয়।

৩ ডিসেম্বর ১৯৭১, মুক্তিযুদ্ধের চুড়ান্ত পর্বের সূচনা হয় এই দিনে। পাকিস্তানি বাহিনীকে অচল করতে প্রয়োজন ছিলো জ্বালানী সরবরাহ বন্ধ করা।

১৯৭১ এর ৩ ডিসেম্বর চট্টগ্রামের পতেঙ্গায় ও নারায়ণগঞ্জের গোদনাইলে তেলের ডিপোতে হামলা চালায় বাংলাদেশ বিমানবাহিনী। এর মধ্য দিয়েই পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশ বিমান বাহিনীর আক্রমণের সূচনা।

বিজ্ঞাপন

বীর উত্তম খেতাবপ্রাপ্ত সেসময়ের স্কোয়াড্রন লিডার সুলতান মাহমুদ ও বীর উত্তম ফ্লাইট লেফটেন্যান্ট বদরুল আলমের নেতৃত্বে ভারতের তেলিয়ামুরা থেকে অ্যালুয়েট হেলিকপ্টারটি সেদিন নারায়ণগঞ্জের গোদনাইলে পৌঁছেই তেলের ট্যাংকারের উপর বোমা নিক্ষেপ করে। বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান হিসেবে অবসরে যাওয়া এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীর উত্তম জানিয়েছেন সেদিনের সেই অবিস্মরণীয় হামলার কথা।

বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে উজ্জীবিত হয়ে দেশের জন্য জীবনের ঝুঁকি নিয়ে আরো বহু হামলা চালায় বাংলাদেশ বিমানবাহিনী।

সেদিন ভারতের কৈলাশহর থেকে অর্টার বিমান দিয়ে হামলা করা হয় পতেঙ্গার তেলের ডিপোতে। এর নেতৃত্বে ছিলেন বীর উত্তম ফ্লাইট লেফটেন্যান্ট শামসুল আলম ও বীর উত্তম ক্যাপ্টেন আকরাম আহমেদ।

এভাবেই একের পর এক হামলার মধ্য দিয়ে বিমানবাহিনীর নেতৃত্বে বাংলাদেশের আকাশে পাকিস্তান বাহিনীর উড্ডয়ন ক্ষমতার সমাপ্তি ঘটে অতি দ্রুত।

অারও দেখুন ভিডিও রিপোর্টে: