চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যেভাবে জানা যাবে প্রাথমিক, জেএসসি ও জেডিসির ফল

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।

বিজ্ঞাপন

সচিবালয়ে বেলা ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং দুপুর ২টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফল প্রকাশ করেন। সংবাদ সম্মেলনের পরই শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও যেকোনো মোবাইল থেকে এসএমএস করেও ফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) ও টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।

প্রাথমিকের ক্ষেত্রে যে কোনও মোবাইল অপারেটর থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর, স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রাথমিকের ফল জানা যাবে।

ইবতেদায়ির ফল জানতে যে কোনও মোবাইল অপারেটর থেকে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর, স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে দিতে হবে।

বিজ্ঞাপন

জেএসসি ও জেডিসির ফল জানতে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboardresults.gov.bd) এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গেলেই হবে।

এছাড়া যে কোনও মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

প্রাথমিকে পাসের হার ৯৫ দশমিক এক আট শতাংশ। ইবতেদায়িতে ৯২ দশমিক নয় চার শতাংশ। জেএসসিতে পাসের হার ৮৩ দশমিক ছয় পাঁচ এবং জেডিসিতে ৮৬ দশমিক আট শূন্য শতাংশ।

জেএসসি ও জেডিসিতে জিপিএ ফাইভ পেয়েছে এক লাখ ৯১ হাজার ৬শ’ ২৮ জন শিক্ষার্থী।

১ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত জেএসসি ও সমমানের পরীক্ষায় ২৮ হাজার ৬’শ ২৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮’শ বিশ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

অন্যদিকে ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রায় ৩১ লাখ পরীক্ষার্থী অংশ নেয়।