চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে প্যাকেটে করে বোমা পাঠানোর ঘটনায় অভিযোগ গঠন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কুটনীতিক বরাবর বোমা পাঠানোর ঘটনায় আটককৃত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। ৫৬ বছর বয়সী ওই ব্যক্তিকে ফ্লোরিডা থেকে আটক করা হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন তার নাম সিজান সেয়ক। তার বিরুদ্ধে কয়েক জায়গায় বোমা পাঠানো এবং মার্কিন প্রেসিডেন্টকে হুমকি দেওয়ার অভিযোগ তোলা হয়েছে।

জানা গেছে, সে ফ্লোরিডায় বসবাস করতো। এর আগে ২০০২ সালে মিয়ামি প্রদেশে বোমাহুমকি দেওয়া অভিযোগেও গ্রেপ্তার হন তিনি। প্যাকেটে পাওয়া ফিঙ্গার প্রিন্টের সঙ্গে মিলিয়ে একটি দোকান থেকে তাকে আটক করা হয়। এছাড়া ডিএনএ এবং মোবাইল ডাটারও সহায়তা নেওয়া হয়। ২০১২ সালে ব্যাংক তাকে দেউলিয়া ঘোষণাও করে।

ট্রাম্প বলেছেন, এই ধরনের ঘটনা খুবই ঘৃণ্য এবং আমাদের দেশে এসবের কোনো জায়গা নেই। গত কয়েকদিনে চৌদ্দটি বোমাসদৃশ ডিভাইস পাঠানো হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও অভিনেতা রবার্ট ডি নিরোসহ আরো অনেকের কাছে।

বিজ্ঞাপন

শুক্রবার সকালে ফ্লোরিডা ও নিউ ইয়র্ক শহরেও দুটি বোমাসদৃশ বস্তু খুঁজে পাওয়া যায়। পরে ক্যালিফোর্নিয়াতেও আরেকটি বোমাসদৃশ বস্তু উদ্ধার করা হয়। বিলিয়নিয়ার ও ডেমোক্রেটদের দাতা টম স্টেভার বলেন, বারলিনগ্রামে তার কাছে একটি প্যাকেট মেইল করা হলেও সেটি কর্তৃপক্ষ রুদ্ধ করে দেয়।

সেই ধরনের আরেকটি বস্তু ডেমোক্রেট সিনেটর কমলা হারিস বরাবর পাঠানো হয় স্যাক্রামেনটোতে। যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের দুই সপ্তাহ আগেই এই ধরনের ঘটনা ঘটলো।

তবে এই ঘটনায় দ্রুত গ্রেপ্তার করায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রশংসা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। সন্দেহভাজনদের গ্রেপ্তার অনেকটা খড়ের মধ্যে সুঁই খোজার মতো বলেও উল্লেখ করেন তিনি।

সোমবার ডেমোক্রেটিক পার্টির দাতা ব্যবসায়ী জর্জ সরোসের পোস্টবক্সে বোমাসদৃশ বস্তু উদ্ধারের পরে বোমা হুমকি নিয়ে কাজ করা শুরু করে পুলিশ।

গত বুধবার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বাসা থেকে বোমা উদ্ধার করা হয়।

এছাড়া সংবাদমাধ্যম সিএনএন এবং ডেমোক্রেটিক দলের সিনিয়র নেতাদের বাসায় পাঠানো বিস্ফোরক প্যাকেটের মতো একটি প্যাকেট পাঠানো হয় অভিনেতা রোবার্ট ডি নিরো’র মালিকানাধীন রেস্টুরেন্টেও।