চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘চীন-যুক্তরাষ্ট্রের যুদ্ধ বিশ্বের জন্য বিপর্যয় ডেকে আনবে’

যুক্তরাষ্ট্রের সাথে চীনের যুদ্ধ বিশ্বের জন্য ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে বলে মনে করেন চীনের প্রতিরক্ষা মন্ত্রী। আর এজন্য তিনি ওয়াশিংটনকে তাইওয়ানের নিরাপত্তা ও দক্ষিণ চীন সাগর নিয়ে মাথা না ঘামাতে বলেছেন।

চীন নিয়ন্ত্রিত স্ব-শাসিত তাইওয়ানের প্রতি সম্প্রতি ট্রাম্প প্রশাসনের হস্তক্ষেপকে উদ্বেগের সাথে দেখছে চীন। যার পরিণতি মোটেও ভালো নয় বলে বলে সতর্ক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেন।

বিজ্ঞাপন

সম্প্রতি সিঙ্গাপুরে অনুষ্ঠিত এশিয়ান ডিফেন্স সামিটে তিনি বলেন: তাইওয়ানের সাথে চীনের সম্পর্ক নিয়ে কেউ নাক গলালে চীন ছেড়ে দেবে না এবং শেষ পর্যন্ত লড়াই করে যাবে।

স্ব-শাসিত তাইওয়ানকে চীনের ভূখণ্ডের অন্তর্ভূক্ত বলে মনে করে বেইজিং। প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করে ভূখণ্ডটিকে নিজেদের অধিকারে নিয়ে আসার কথাও বলেছে তারা।

বিজ্ঞাপন

তিক্ত বাণিজ্য যুদ্ধ, তাইওয়ানকে যুক্তরাষ্ট্রের সমর্থন এবং দক্ষিণ চীন সাগরে সামরিক শক্তির উপস্থিতি ও সেখানে জাহাজ চলাচলের স্বাধীনতার দাবিতে মার্কিন নৌবাহিনীর টহল, এসব নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক ক্রমাগত নাজুক হয়ে পড়ছে।

বাণিজ্য ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র লড়াই করতে চাইলে চীন ‘শেষ পর্যন্ত লড়াই করবে’ বলেও জানিয়েছেন ওয়েই।

অন্যদিকে হুয়াওয়ে নিয়ে বিতর্কের শেষ যেনো থামছেই না। হুয়াওয়ে কোনো সামরিক প্রতিষ্ঠান না উল্লেখ করে চীনের প্রতিরক্ষামন্ত্রী বলেন: যুক্তরাষ্ট্রের প্রধান টার্গেট হচ্ছে চীনের বাণিজ্য ও প্রযুক্তির ওপর মার্কিন চাপ সৃষ্টি করা।

২০১১ সালের পর ওয়েই প্রথম চীনের কোনো প্রতিরক্ষা মন্ত্রী যিনি এই সম্মেলনে অংশ নিচ্ছেন।