চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাজ্যে ৮০ মাইল বেগে ‘ঘূর্ণিঝড় আলী’র আঘাত হানার শঙ্কা

যুক্তরাজ্যের ওপর দিয়ে ঘণ্টায় প্রায় ৮০ মাইল বেগে ঘূর্ণিঝড় ‘আলী’ আঘাত হানার আশঙ্কার পূর্বাভাস দিয়েছে দেশটির আবহওয়া অধিদপ্তর।

বিজ্ঞাপন

এজন্য বেশ কিছু এলাকায় তারা হলুদ সতর্ক বার্তাও দেয়া হয়েছে। প্রবল এই ঝড়টির নাম দেয়া হয়েছে ‘আলী’। বলা হয়েছে, ঝড়টি দক্ষিণ আয়ারল্যান্ড, দক্ষিণ ইংল্যান্ডসহ আরও কিছু জায়গায় আঘাত হানার আশঙ্কা রয়েছে।

এর ফলে সেখানকার পরিবেশ ও জীবনের ব্যাপক ক্ষয়ক্ষতিও হতে পারে। ঘূর্ণিঝড় আলী এ মৌসুমে যুক্তরাজ্যের উপর দিয়ে বয়ে যাওয়া প্রথম কোনো ঘুর্ণিঝড় যার এমন নামকরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

বিবিসির আবহাওয়া বিশেষজ্ঞ বেন রিচ বলেন, যুক্তরাজ্যের বেশ কিছু জায়গাকে সম্ভাব্য বিপদজ্জনক স্থান হিসেবে এরই মধ্যে শনাক্ত করা হয়েছে।

তিনি বলেন: ঘুর্ণিঝড়ের সময় বুধবার উত্তর আয়ারল্যান্ড এবং দক্ষিণ-পশ্চিম স্কটল্যান্ডের দিকে শক্তিশালী বায়ুপ্রবাহ এবং খুব ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।

দেশটির আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ ডিন হল জানান: আপাতত পরিষ্কার দেখা যাচ্ছে ঝড়টি ঘণ্টায় ৮০ মাইল বা তারও বেশি জোরে দেশের দক্ষিণ দিকে এগিয়ে আসছে।

বলফেস্ট সিটি কাউন্সিল এরই মধ্যে সেখানকার সকল খেলার মাঠ, পার্ক ও উদ্যানগুলো বন্ধ করে দিয়েছে। সেই সাথে ভ্রমনকারীদেরকেও বিশেষ সতর্কবার্তা দেয়া হয়েছে।