চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে আকাইদের

নিউইয়র্কের ম্যানহাটানে বাস টার্মিনালে সন্ত্রাসী কর্মকাণ্ডে অভিযুক্ত আকাইদ উল্লাহ বুধবার ফেডারেল ম্যাজিস্ট্রেটের আদালতে জবানবন্দি দিয়েছে।

বিজ্ঞাপন

চিকিৎসাধীন থাকায় হাসপাতালের বিছানা থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দেয় আকাইদ। তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ হলে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে তদন্তকারী দলের কাছে অপরাধ স্বীকার করে আকাইদ বলেছে, জঙ্গি গোষ্ঠী তথাকথিত ইসলামিক স্টেট বা আইএসের জন্যই সে ওই হামলা চালিয়েছিল।

বিজ্ঞাপন

সোমবার সকালে সাতটা ১৯ মিনিটের ব্যস্ত সময়ে নিউইয়র্কের টাইমস স্কয়ারের কাছে যুক্তরাষ্ট্রের সব থেকে বড় বাস স্টেশনে বোমা বিস্ফোরণ ঘটে। এতে হামলাকারীসহ আরও দু’জন আহত হয়। বিস্ফোরণের ঘটনায় আটক ব্যক্তি বাংলাদেশের নাগরিক হিসেবে দাবি করে সিবিএস রেডিও।

সিবিএস রেডিও’র প্রতিবেদনে আটক ব্যক্তির কাছে পাওয়া ফটো আইডি থেকে জানানো হয়, তার নাম আকাইদ উল্লাহ। তার কাছ থেকে বিস্ফোরক দ্রব্যসহ বিস্ফোরণের ডিভাইস উদ্ধার করা হয়। ২০ বছর বয়সী আকাইদ উল্লাহর জাতীয়তা বাংলাদেশি হলেও সে ব্রুকলিনের বাসিন্দা। অসাবধানতার কারণে তার কাছে থাকা বোমা বিস্ফোরণ ঘটলে সে আহত হয়।

হামলাকারীর পরিচয় জানার পর ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পাঠানো এক বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসীকে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে। সেখানে আরো বলা হয়, সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশ জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে এবং সন্ত্রাসবাদ ও যে কোনো ধরনের চরমপন্থার বিরুদ্ধে নিন্দা জ্ঞাপন করেছে।

আকাইদের বাড়ি চট্টগ্রামে। তবে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ভ্রমণ করা আকাইদ উল্লাহর কোনো সন্ত্রাসী কর্মকাণ্ডের রেকর্ড বাংলাদেশে নেই বলে রয়টার্সকে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের তদন্ত কর্মকর্তা এ কে এম শহীদুল হক।