চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যশোর হত্যাকাণ্ডের ঘটনায় পুনঃতদন্ত চায় উদীচী

১৯৯৯ সালের ৬ মার্চ যশোরে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর জাতীয় সম্মেলনে ঘটে নারকীয় ঘটনার ১৮তম বার্ষিকী আগামীকাল (সোমবার)। সেই হত্যাকাণ্ডের মামলায় পুনঃতদন্ত করে প্রকৃত দোষীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

দিনটিতে দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করবে সংগঠনটি। এর মধ্যে আছে সোমবার বিকাল সাড়ে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে অস্থায়ী বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোক প্রজ্জ্বলন কর্মসূচি।

সেখানে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ-এর সভাপতিত্বে উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি কামাল লোহানী এবং যশোরে বোমা হামলার প্রত্যক্ষ শিকার ও আহত সংস্কৃতি কর্মীসহ উদীচী কেন্দ্রীয় সংসদের নেতারা উপস্থিত থাকবেন।

আলোচনা সভার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে দলীয় ও একক সঙ্গীত, আবৃত্তি এবং নৃত্য পরিবেশনা।

এছাড়া, ১৯৯৯ সালে যশোর থেকে শুরু করে ২০০৫ সালের ০৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী কার্যালয়ে বোমা হামলার ঘটনা পর্যন্ত উদীচীর রক্তঝরা ইতিহাসের প্রামাণ্য দলিল নিয়ে উদীচী কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগের প্রযোজনায় নির্মিত প্রামাণ্যচিত্র ‘ক্ষতচিহ্ন’-এর প্রদর্শনীও হবে এদিন।

উদীচী’র বিভিন্ন জেলা ও শাখা সংসদের আয়োজনেও দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ আয়োজন করা হয়েছে। অন্যান্য সাংস্কৃতিক সংগঠনকেও দিবসটি পালনের আহবান জানিয়েছে উদীচী।