চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মোবাইল ফোনের ইন্টারনেট প্যাকেজ নিয়ে বিটিআরসির নতুন নিয়ম

মোবাইল ফোন অপারেটররা তাদের গ্রাহকদের ইন্টারনেট সেবার ব্যবহারের ভিত্তিতে বিল পরিশোধের (পে পার ইউজ) ক্ষেত্রে ৫ টাকার রাখতে বেশি পারবে না বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এছাড়া ইন্টারনেট প্যাকেজের বৈচিত্রের ক্ষেত্রেও বিটিআরসি নতুন নির্দেশনা দিয়েছে।

বিজ্ঞাপন

প্যাকেজ ও অফারের সংখ্যা সর্বোচ্চ ৩৫টি, এর মধ্যে নিয়মিত প্যাকেজ ২০টি ও বিশেষ (প্রমোশনাল) অফার ১৫টিতে সীমাবদ্ধ করা হয়েছে। সোমবার এ সংক্রান্ত এক নির্দেশনায় এ কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

মোবাইল ফোন অপারেটররা বর্তমানে তাদের গ্রাহকদের জন্য প্রচলিত প্যাকেজগুলোর মধ্যে কোনগুলো স্থায়ীভাবে রাখতে চায়, তা জানিয়ে ১ মার্চের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিটিআরসির অনুমতি সাপেক্ষে দেশের গ্রাহকদের জন্য মোবাইল ফোনে ইন্টারনেট সেবা প্রথম চালু হয় ২০০৪ সালে। সে সময় পি-১ প্যাকেজের মাধ্যমে একজন গ্রাহক যে পরিমাণ ব্যান্ডউইডথ ব্যবহার করতেন, তাকে সে পরিমাণ বিল পরিশোধ করতে হতো। পরে নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট টাকায় নির্দিষ্ট ডেটা বিক্রির প্রচলন হয়। তবে বিভিন্নসময় বিভিন্ন অপারেটর ভেদে গ্রাহকদের নানা সমস্যার অভিযোগ রয়েছে।

অভিযোগ আমলে এনে সেবার মান উন্নত করতে ২০১৬ সালে মোবাইল ফোন সেবা নিয়ে গ্রাহকদের অভিযোগ ও মতামত জানতে প্রথমবারের মতো গণশুনানি আয়োজন করে বিটিআরসি। এতে অপারেটরদের একই সেবার প্রয়োজনাতিরিক্ত প্যাকেজের বিষয়ে অভিযোগ করেন গ্রাহকরা। গত বছরের শেষদিকে সেলফোন অপারেটরদের নতুন প্যাকেজের অনুমোদন স্থগিত রাখে কমিশন। বিভ্রান্তি এড়াতে বিটিআরসি বিভিন্ন সময়ে নানা সময়াচিত পদক্ষেপও নিয়েছে।