চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মোবাইল অ্যাপে ডাকলেই বাসায় আসবে গৃহকর্মী-ডাক্তার-রক্তদাতা

মোবাইল অ্যাপের মাধ্যমে ডাকলেই বাসায় হাজির হবে গৃহকর্মী। শুধু গৃহকর্মী না, এই সার্ভিসে প্রয়োজনে ডাক্তার, নার্স, অ্যাম্বুলেন্স ও ব্লাড ডোনার ডাকলেই হাজির হবে আপনার দরজায়।

বিজ্ঞাপন

‘অ্যাপয়েন্ট মি’ নামে একটি মোবাইল অ্যাপলিকেশনের মাধ্যমে অন ডিমান্ড সার্ভিস চালু হয়েছে। বর্তমানে পাইলট প্রকল্পে শুধুমাত্র উত্তরা এলাকায় এই সেবা দেওয়া হলেও আগামী আগস্ট মাসের মধ্যেই সারা ঢাকায় চালু হবে বলে জানালেন ‘অ্যাপয়েন্ট মি’ এর সত্ত্বাধিকারী ফয়সাল আহমেদ।

বিজ্ঞাপন

সার্ভিসের খরচ কেমন হবে জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের একেবারে নবীন থেকে অভিজ্ঞ সব ধরণের ডাক্তার আছে। ডাক্তারের ক্ষেত্রে প্রতি সার্ভিসে খরচ হবে একহাজার থেকে দেড় হাজার টাকা। গৃহকর্মীর ক্ষেত্রে প্রাথমিকভাবে খরচ পড়বে প্রতি ঘণ্টায় ৬০ টাকা। সারা ঢাকায় চালুর পর বাজার বুঝে এই রেট বাড়নো হবে।’ তবে রেট বাড়লেও ঘণ্টায় একশ টাকার নিচেই থাকবে বলে জানান ফয়সাল আহমেদ।

এমন সার্ভিস চালুর বিষয়ে বলেন, ‘আমাদের খুবই কমন সমস্যার নাম গৃহকর্মী। গৃহকর্মী না আসলে বা অসুস্থ হয়ে কাজ করার মানুষ পাওয়া যায় না। এ অবস্থায় সার্ভিসটা কাজে লাগবে। এছাড়া হঠাৎ করে কেউ অসুস্থ হয়ে পড়লে সবসময় সবার পক্ষে হাসপাতালে নেওয়া সম্ভব হয় না। এ সমস্যা সমাধানকল্পেই ডাক্তার, নার্স, অ্যাম্বুলেন্স সার্ভিস।’

ব্লাড ডোনার সার্ভিস নিয়ে তিনি বলেন, আমাদের অ্যাপে ব্লাড ডোনারদের তালিকা থাকবে। যখন কারও ব্লাড লাগবে সে অ্যাপের মাধ্যমে দুই কিলোমিটারের ভেতরে থাকা ব্লাড ডোনারদের সাথে যোগাযোগ করতে পারবে।’ ব্লাড ডোনার খোঁজার এই সার্ভিসটা সম্পূর্ণ ফ্রি বলে তিনি জানান।

বাসায় ডাক্তার, নার্স ও গৃহকর্মী পাঠানো গৃহকর্মী ও গৃহকর্তা উভয়ের ক্ষেত্রেই নিরাপত্তার প্রশ্ন সামনে দাঁড়ায়। সেটা মাথায় রেখেই কাজ করছে ‘অ্যাপয়েন্ট মি’। গৃহকর্মীদের প্রতিষ্ঠানের নিজস্ব গাড়ি গিয়ে দিয়ে আসবে এবং এভাবেই নিয়ে আসবে।
পুরো ব্যাপারটা অ্যাপ ইউজারদের জন্য নিরাপদ বলে জানান ফয়সাল আহমেদ।