চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মোদিকে লেখা ইমরানের চিঠিতে কী আছে?

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে ভারত পাকিস্তানের মধ্যকার সংলাপ আবারও শুরু করার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

চিঠিতে মোদিকে ‘মোদি সাহেব’ সম্বোধন করে তিনি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মাঝেও বৈঠক আয়োজনের পরামর্শ দিয়েছেন। ২০১৫ সালের পর থেকে এই আলোচনা বন্ধ রয়েছে।

ইমরান চিঠিতে বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর ইমরান খানের কাছে চিঠি লিখে নরেন্দ্র মোদি অভিনন্দন জানিয়েছিলেন। সেই চিঠির প্রসঙ্গ টেনে ইমরান বলেন, চিঠিতে লেখা মোদির আবেগঘন বক্তব্যের সঙ্গে তিনি একমত। তিনিও মনে করেন, দুই দেশের অগ্রগতি শুধুমাত্র ‘গঠনমূলক সংশ্লিষ্টতার মধ্যেই নিহিত’।

বিজ্ঞাপন

এর আগে নির্বাচনে জয়ের পর দেয়া ভাষণে এই সাবেক তারকা ক্রিকেটার এবং বর্তমান পাকিস্তানি রাজনীতিক বলেছিলেন, ভারত যদি সম্প্রীতির পথে এক পা এগোয় তবে পাকিস্তান জবাবে দুই পা এগোবে।

অবশ্য ভারত এখন সংলাপ পুনরুজ্জীবিত করার কথা ভাবছে না বলে সরকারি সূত্র থেকে জানিয়েছে এনডিটিভি। ভারত সরকারের ভাষ্য: ‘আলোচনা ও সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না।’

তবে আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেয়নি দেশটি।

ইমরান খানকে বরাবরই পাকিস্তানি সেনাবাহিনী কাছের একজন মানুষ হিসেবে দেখা হয়। নির্বাচনী প্রচারণার সময় ইমরান খানের নির্বাচনী বক্তব্য ছিল ভারতবিরোধী বাগাড়ম্বরপূর্ণ।

সেই ইমরানই নির্বাচনে জয়লাভের পর দ্বিতীয়বারের মতো ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়ালেন।