চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পণ্ডিত রামকানাই দাশের ৮২তম জন্মবার্ষিকী পালিত হবে ছায়ানটে

প্রখ্যাত লোকসংগীতশিল্পী ও সংগ্রাহক পণ্ডিত রামকানাই দাশের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে ৬ মে রাজধানীর ছায়ানটে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

লোকসংগীতশিল্পী ও সংগ্রাহক পণ্ডিত রামকানাই দাশ ১৯৩৫ সালের ১৫ এপ্রিল সুনামগঞ্জের শাল্লা উপজেলার পুটকা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক বাড়ি সুনামগঞ্জের দিরাই উপজেলার পেরুয়া গ্রামে। বাবা রসিকলাল দাশ ও মা দিব্যময়ী দাশ ছিলেন লোকসংগীতের সাধক।

১৯৬৭ সাল থেকে সিলেট বেতারে নিয়মিত সংগীত শিল্পী হিসেবে গান পরিবেশন করেন। কাজের স্বীকৃতি হিসেবে যিনি ২০১৪ সালে একুশে পদক লাভ করেন। ৫ সেপ্টেম্বর ২০১৪ সালে তিনি মৃত্যুবরণ করেন।

শনিবার বিকেল সাড়ে পাঁচটায় ছায়ানট মিলনায়তনে বাঙালীর অনন্য এই সংগীত প্রতিভার ৮২তম জন্মবার্ষিকী পালিত হবে।

এ উপলক্ষে ‘পণ্ডিত রামকানাই দাশ স্মৃতি পরিষদ’ ৬ মে শনিবার ছায়ানটের মিলনায়তনে দিনব্যাপী রামকানাইগীতি প্রশিক্ষণ, সনদপত্র বিতরণ, আলোচনা সভা ও রামকানাইগীতি পরিবেশনের আয়োজন করেছে।

এদিন সকাল সাড়ে নয়টা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত দিনব্যাপী রামকানাই  দাশ রচিত ও সুরারোপিত সংগীতের  প্রশিক্ষণ কমর্শালা অনুষ্ঠিত হবে। কমর্শালা উদ্বোধন করবেন বিশিষ্ট  সংগীত গবেষক ড.করুনাময় গোস্বামী। কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হবে।

তারপর বিকাল সাড়ে পাঁচটায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা, সনদপত্র  বিতরণ এবং পন্ডিত রামকানাই দাশ রচিত ও  সুরারোপিত সংগীতানুষ্ঠান।

সেখানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রবীণ সাংবাদিক কামাল লোহানীর সভাপতিত্বে আলোচনা করবেন ড. তপন বাগচী ও  ড. নিমাই মন্ডল।