চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুখে কালি ছিটিয়ে প্রতিবাদ

ভারতের মুম্বাইতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ মাহমুদ কাসুরির একটি বইয়ের প্রকাশনা উৎসব হওয়ার কয়েক ঘণ্টা আগেই এই অনুষ্ঠানের আয়োজক সুধেন্দ্র কুলকার্নির ওপর হামলা চালিয়েছে শিবসেনার কর্মীরা।

বিজ্ঞাপন

তাদের দাবি, এই অনুষ্ঠান বন্ধ করো, না হলে কি হবে বুঝতেই পারছো। তবে এই হামলায় আহত হননি সুধেন্দ্র। প্রতিবাদীরা শুধু তার চোখে মুখে কালি ছিটিয়ে দিয়েছে।

১০-১৫ জনের একটি দল হঠাৎ রাস্তায় পথরোধ করে সুধেন্দ্রর। তারপর মুখে কালো কালি ছিটিয়ে দেয় এবং পোশাকে দেয় ভারতীয় পতাকার রং। এর ঘণ্টা দুয়েক পরে একটি প্রেস কনফারেন্সে অবশ্য এই চেহারা নিয়েই হাজির হন সুধেন্দ্র। বলেন, শো মাস্ট গো অন।

বিজ্ঞাপন

ভারতের মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে মিলিত হয়ে সরকার পরিচালনা করছে দি সেনা। তাদের বক্তব্য, কুলকার্নির বইপ্রকাশ উৎসব ও পাকিস্তানের সঙ্গে সম্পর্ক এবং পাশাপাশি সন্ত্রাসের সঙ্গে সংযোগ কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

সেনার মুখপাত্র সঞ্জয় রাউত বলেন, এসব কালি নয়, এটা আমাদের তরুণদের রক্ত। বুদ্ধিজীবীদের মানুষের আবেগ অনুভব করা উচিত। আমাদের কাসুরির ব্যাপারে কোনো বিদ্বেষ নেই কিন্তু আমরা পাকিস্তানের বিরুদ্ধে।

কসুরির লেখা ‘নাইদার এ হওক, নর এ ডাভ: অ্যান ইনসাইডার অ্যাকাউন্ট অব পাকিস্তান’স ফরেন পলিসি’ বইটি গত সপ্তাহে দিল্লীতে প্রকাশিত হয়েছে।

আজ সোমবার মুম্বাইয়ের অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের আয়োজনে নেহেরু সেন্টারে আবারো বইটির প্রকাশনা উৎসব হওয়ার কথা ছিলো।