চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মিষ্টিতে ভাসছে তেলাপোকা, নোংরা পরিবেশে সেমাই

রাজধানীর ডেমরায় একটি মিষ্টির কারখানায় অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মিষ্টি ও সেমাই তৈরি করায় ১২ লক্ষ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদলত।

বিজ্ঞাপন

বুধবার দুপুর থেকে শুরু হয়া অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। সঙ্গে ছিলেন র‌্যাব-১০ ও দেশের একমাত্র মান নিয়ন্ত্রণ সংস্থা বিএসটিআই।

অভিযানের শুরুতেই একটু বড় পাতিলে রাখা মিষ্টিতে তেলাপোকা ভাসতে দেখেন উপস্থিত সবাই। ওই মিষ্টির কারখানার ড্রামের মধ্যে নোংরা পানিতে ছানা ভিজিয়ে রাখা হয়েছে। মিষ্টির মধ্যে অসংখ্য মশা আর তেলাপোকা।

বিজ্ঞাপন

অপরদিকে কারখানার লাচ্ছা সেমাই তৈরির ঘরে গিয়ে দেখা গেল, সয়াবিনে ভাজা লাচ্ছা সেমাইকে ‘ঘিয়ে ভাজা’ নাম করে তৈরি করে প্যাকেট করা হচ্ছে। পাশেই ঘি তৈরির স্থানে অসংখ্য মশা-মাছি মরে পড়ে আছে।

কোন রুপ মান নিয়ন্ত্রণ ছাড়া মিষ্টি, দই সহ মিষ্টান্ন উৎপাদন ও মানহীন সেমাই জব্দ করে ধ্বংস করে র‌্যাব

অভিযান শেষে সারওয়ার আলম গণমাধ্যমকে বলেন, অভিযানে মিষ্টিতে তেলাপোকা আর মশার সমাহার দেখা যায়। মিষ্টি ও অন্যান্য খাদ্যপণ্য তৈরি করছে অপরিশোধিত পানি দিয়ে। অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মিষ্টি ও সেমাই তৈরি করায় কারখানাকে ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, দুই বছর আগে এই কারখানাকে সতর্ক করে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছিল। কিন্তু তাঁরা ভুল-ত্রুটিগুলো না শুধরায়নি বরং এখানে এসে আরও ভয়াবহ চিত্র দেখা গেল।

আগামী এক সপ্তাহের মধ্যে পরিবেশগত দিক দিয়ে ঠিক না হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করার হুশিয়ারি দেন ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।