চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মা দিবসে গুগল ডুডলে ক্যাকটাস মায়ের গল্প

বিশ্ব মা দিবস আজ। মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশের উদ্দেশ্যে এই বিশেষ দিনটিতে পুরো পৃথিবী জুড়েই চলছে নানা আয়োজন। বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান এবং সংগঠনও এই দিনটিকে উদযাপন করছে নিজের মতো করে। টেক জায়ান্ট গুগলও এই আয়োজনের প্রতিযোগিতায় পিছিয়ে নেই।

বিজ্ঞাপন

বিভিন্ন বিশেষ উপলক্ষ ও দিনকে কেন্দ্র করে গুগল ডুডল বা ভিন্নরকমভাবে তৈরি লোগো প্রকাশ করে। মা দিবসও এমনই একটি দিন। প্রতি বছর এই দিনটিতে গুগল বিশেষ ডুডল প্রকাশ করে। এবারও মাকে নিয়ে ভিন্ন একটি ডুডল তৈরি করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

মা দিবসে গুগল ডুডলের এবারের কাহিনীটি মা ক্যাকটাসকে। ডুডলের শুরুতেই থাকা ‘প্লে’ বাটনে ক্লিক করলে ছোট্ট কাহিনীটি দেখা যায়। বিশেষ আড়ম্বরপূর্ণ নয় এবারের ডুডলটি। শুধু রয়েছে ফিল্মস্ট্রিপের মতো ছ’টি অ্যানিমেটেড ছবি।

বিজ্ঞাপন

প্রথম ছবিটিতে দেখা যায় একটি মা ক্যাকটাসকে হাসিমুখে দাঁড়িয়ে থাকতে। দ্বিতীয়টিতে দেখা যায়, মা ক্যাকটাস টবে লাগানো তার ছোট্ট চারাটিকে কোলে নিয়ে বোতল থেকে একটু একটু করে ঢেলে পানি খাওয়াচ্ছে। ভীষণ যত্ন আর ভালোবাসার ছোঁয়া সেই খাওয়ানোর ভঙ্গিতে।

তৃতীয় ছবিটিতে ছোট্ট ক্যাকটাসটিকে একটু বেড়ে উঠতে দেখা গেল। সে নতুন একটি টবে মনের মতো রঙ আর আঁকিবুকি করছে। আর মা তার পেছনে হাসিমুখে দাঁড়িয়ে সন্তানের কীর্তি দেখছে। চতুর্থ ছবিটিতে দেখা যায়, মা ক্যাকটাস তার চারাগুলোকে নিয়ে বাইরে বেড়াচ্ছে, মজা করছে। বাচ্চাগুলো প্রাকৃতিক দৃশ্য দেখে আনন্দে হইচই করছে, আর মা তা দেখছে মমতাভরে।

পাঁচ নম্বর ছবিটিতে বাচ্চাটিকে সুন্দর করে সাজিয়ে দিতে দেখা যায় মা ক্যাকটাসকে। যত্ন করে ছেলের বো টাই ঠিক করে দিচ্ছে সে, যেন তাকে সবচেয়ে সুন্দর দেখা যায়।

আর মায়ের ভালোবাসার ছোট ছোট সাধারণ একেকটি বহির্প্রকাশের এই গল্পের পরিণতিই দেখা যায় সব শেষের ছবিটিতে, যেখানে মা ক্যাকটাস তার ছোট ছোট চারাদের নিয়ে বড় একটি টবে একসঙ্গে বসবাস করছে। বাচ্চারা মাকে জড়িয়ে ধরে আছে চারদিক থেকে, বলছে – ভালোবাসি।