চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মালয়েশিয়ায় নিরবের ছবির জয়জয়কার

পাঁচ বছর নিষিদ্ধ থাকার পর ২৮ ফেব্রুয়ারি মালয়েশিয়ার ১০৬ সিনেমা হলে মুক্তি পেয়েছে নিরবের ছবি ‘বাংলাশিয়া’। মুক্তির প্রথম দিনেই ছবিটি আয় করে নিয়েছে ২২০০০০ রিঙ্গিত। ছবিটি দর্শক ও সমালোচকদের প্রশংসা পাচ্ছে।

বিজ্ঞাপন

এই ছবির পরিচালক নেমউই গানের সঙ্গেও যুক্ত। তিনি এর আগে পাঁচটি সিনেমা পরিচালনা করেছেন। তবে তার অতীতের সব রেকর্ড ভেঙ্গেছেন তিনি নিজেই। এর আগে মুক্তি পাওয়া তার ছবি নেসি লেমাক মুক্তির প্রথম দিনে আয় করেছিল ১৭৫০০০ রিঙ্গিত এবং হান্টু গ্যাংস্টার আয় করেছিল ১৮৮০০০ রিঙ্গিত।

২০১৪ সালে মালয়েশিয়ান ফিল্ম সেন্সরশিপ বোর্ড ‘বাংলাশিয়া’ সিনেমাটি ব্যান করে দেয়। ছবির ৩১টি দৃশ্য মালয়েশিয়ার সরকারের বিপক্ষে যাওয়ায় সরকার ছবিটির ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে। বেশ কিছু কাটছাঁটের পরে ১২ ফেব্রুয়ারি নিষেধাজ্ঞা তুলে নেয়া হয় এবং সিনেমার নাম দেয়া হয় ‘বাংলাশিয়া ২.০।’ মালয়েশিয়ায় মুক্তি না পেলেও সিনেমাটি নিউ ইয়র্ক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, ওসাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে।

‘বাংলাশিয়া’ সিনেমায় নিরবকে কখনো বাবুর্চি, কখনো মোটর মেকানিকস, আবার কখনো কোনো প্রতিষ্ঠানের কর্মচারী হিসেবে দেখা যাবে। তার মতে, ‘এটি চলচ্চিত্র ক্যারিয়ারে অন্যতম একটা অর্জন। এমন একটি ছবিতে অভিনয়ের সুযোগ না পেলে বড় অর্জন থেকে বঞ্চিত হতাম।’

‘বাংলাশিয়া’ সিনেমায় নিরবের বিপরীতে অভিনয় করেছেন সিঙ্গাপুরের তারকা আতিকা সুহাইমি। এই ছবির পরিচালক নেমউই গানের সঙ্গেও যুক্ত। তিনি এর আগে পাঁচটি সিনেমা পরিচালনা করেছেন।