চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মালয়েশিয়াতে সরকার পতনের দাবিতে আন্দোলন জোরদার

ঘুষ নেয়া ও অর্থ কেলেঙ্কারির অভিযোগে মালয়েশিয়ান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের পদত্যাগের দাবিতে লাখো মানুষের আন্দোলন দ্বিতীয় দিনে গড়িয়েছে। প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে আজকেও কুয়ালালামপুরের রাস্তায় নেমেছে হাজারো মালয়েশিয়ান অধিবাসী। আর হঠাৎ করে আন্দোলনে উপস্থিত হয়ে সরকারকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।

বিজ্ঞাপন

দেশটির প্রধানমন্ত্রীর ব্যাংক অ্যাকাউন্টে নাম না জানা বৈদেশিক দাতাদের কাছ থেকে প্রায় ৭’শ মিলিয়ন মার্কিন ডলার (৪৫৫মিলিয়ন পাউন্ড) ট্রান্সফার হওয়ায় খবরে ক্ষুদ্ধ হয়ে উঠেছে দেশটির জনগণ। কোথা থেকে বা কারা এই বিশাল অঙ্কের টাকা তাকে দিয়েছে তার জবাব চেয়ে, শুক্রবার শুরু হওয়া এই আন্দোলন শনিবার আরো জোরদার হয়েছে। আন্দোলন আরো দীর্ঘসময় চালিয়ে যাবে বলে ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা।

বিজ্ঞাপন

কিন্তু অভিযোগ অস্বীকার করে প্রধানমন্ত্রী দাবি করছেন, ভিত্তিহীন এই আন্দোলন বিশ্বে মালয়েশিয়ার ভাবমূর্তি নষ্ট করছে। তিনি বলছেন, যারা আজকে ওই হলুদ কাপড় পড়ে আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করে আন্দোলন করছে, তারা শুধু নিজেদের স্বার্থে বিশ্বের কাছে আমাদের সুনাম ক্ষুণ্ণ করছে।

এই আন্দোলনকে অযৌক্তিক বলে আন্দোলনরত জনগণকে বাধা দিচ্ছে মালয়েশিয়ান পুলিশ। পুলিশ প্রশাসন বলছে, শনিবার আন্দোলনে শুধু কয়েক হাজার শহরবাসী অংশ নিয়েছে। কিন্তু আন্দোলনে অংশ নেয়া সরকার বিরোধী গণতন্ত্রপন্থি দল দাবি করছে সরকার পতনের এই আন্দোলনে প্রায় ২ লাখ অধিবাসী অংশ নিয়েছে।