চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘মান্টো’র পক্ষে পাকিস্তানে প্রতিবাদ, নন্দিতার কৃতজ্ঞতা

বলিউডের ছবি ‘মান্টো’ উপর নিষেধাজ্ঞা তুলে নিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে শিল্পীদের পিটিশন

উর্দূ লেখক সাদাত হাসান মান্টোর জীবন নিয়ে তৈরি ‘মান্টো’ ছবি নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার। নওয়াজউদ্দিনের এই ছবিটির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়েছেন পাকিস্তানের অ্যাকটিভিস্ট, লেখক এবং সাংবাদিকরা।

সোমবার অ্যাকটিভিস্ট, লেখক এবং সাংবাদিকদের উদ্যোগে পুরো পাকিস্তান জুড়ে প্রতিবাদ মিছিল হয়েছে। লাহোর, করাচী, পেশওয়ার এবং মুলতানে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করা হয়েছে। তাদের দাবী ছিল, ‘মান্টো’র নিষেধাজ্ঞা তুলে যেন পাকিস্তানে দেখতে দেয়া হয়।

আন্দোলনকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ‘মান্টো’ নির্মাতা নন্দিতা দাস। তিনি বলেছেন, ‘বর্ডার ওপারেও স্বাধীনতার জন্য লড়াইটা একই রকম। পাকিস্তানের সবাইকে ধন্যবাদ যারা মান্টোকে আলোর মুখ দেখানোর জন্য কাজ করছেন। তাদের সবাইকে ধন্যবাদ যারা মান্টোর নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য প্রতিবাদ করতে পথে নেমেছেন। আমি এবং মান্টোর পুরো টিম আপনাদের সঙ্গে আছে।

পাকিস্তানের সাংবাদিক সাইদ আহমেদ ইতোমধ্যে অনলাইনে পিটিশন নেয়া শুরু করেছেন। প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে অনলাইন পিটিশনে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

নন্দিতা দাস পরিচালিত মান্টো লেখক সাদাত হাসান মান্টোর ভূমিকায় অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। মান্টোর জীবনের সবথেকে আলোচিত বছরগুলো তুলে ধরা হয়েছে ছবিতে। -টাইমস অব ইন্ডিয়া