চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মানবতাবিরোধী অপরাধ: নেত্রকোণার আঞ্জু ও সোহরাবের মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোণার আটপাড়ার হেদায়েত উল্লাহ ওরফে আঞ্জু এবং সোহরাব আলী ওরফে সোহরাবকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বুধবার এই রায় ঘোষণা করেন। আদালতে রাষ্ট্রপক্ষে এ মামলায় শুনানি করেন প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল ও তাপস কান্তি বল। আর আসমিদের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী আব্দুস শকুর খান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এ মামলার তদন্ত প্রতিবেদনে আঞ্জুর ভাই এনায়েত উল্লাহ ওরফে মঞ্জুকেও আসামি করা হয়েছিল। কিন্তু ২০১৭ সালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে তার নাম মামলা থেকে বাদ দেওয়া হয়।

২০১৭ সালের ১৩ ডিসেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে দুই আসামিদের বিচার শুরু করে ট্রাইব্যুনাল। এরপর দুই পক্ষের যুক্তি-তর্কের শুনানির পর আজ রায় দেন ট্রাইব্যুনাল।

এ মামলার আসামি হেদায়েত উল্লাহ ওরফে আঞ্জু পলাতক রয়েছেন। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন নেত্রকোনার আটপাড়ার মধুয়াখালী, মোবারকপুর ও সুখারী গ্রাম এবং মদন থানার মদন গ্রামে অপহরণ, হত্যা, গণহত্যা, লুণ্ঠন ও অগ্নিসংযোগের মত মানবতাবিরোধী অপরাধের অভিযোগ প্রমাণিত বলে রায়ে উল্লেখ করা হয়।