চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাছ চাষে স্মার্ট প্রযুক্তি উদ্ভাবন, বাংলাদেশি তরুণের সাফল্য

মাছ চাষের জন্য স্মার্ট প্রযুক্তি উদ্ভাবন করে আন্তর্জাতিক পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশি তরুণ সফটওয়্যার প্রকৌশলী শফিউল আলম। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ার বৃহৎ উদ্ভাবন প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে ওই প্রকল্প। বিশেষজ্ঞরা বলছেন, নতুন উদ্ভাবিত ওই প্রকল্প মাছ উৎপাদন খাতে রাখবে অনন্য অবদান।

বিজ্ঞাপন

মাছ উৎপাদনে বাংলাদেশের সাফল্যের পেছনে রয়েছে অগণিত চাষের পুকুর আর ক্ষুদ্র খামারির নিরন্তর প্রয়াস। সনাতন পদ্ধতি আর আধুনিক কিছু প্রযুক্তির সঙ্গেই অগ্রসর হয়েছে এই শিল্প। এর মধ্যেই চাষী লাভবান যেমন হয়েছেন, ব্যবস্থাপনার ত্রুটির কারণে গুনতে হয়েছে লোকসানও। ঠিক এই লোকসান থেকে মাছ চাষ শিল্পকে বাঁচাতেই তরুণ সফটওয়্যার প্রকৌশলী শফিউলের সফল প্রয়াস।

বিজ্ঞাপন

স্মার্ট অ্যারেটর উইথ অটো ফিডিং সিস্টেম নামের আধুনিক এই যন্ত্রের প্রকল্প দেখে আশান্বিত দক্ষিণ কোরিয়া। প্রকল্পটি কোরিয়া ইনভেশন প্রমোশন এসোসিয়েশন কাইপা এবং কোরিয়া প্রোডাক্টিভিটি সেন্টার কেপিসি এর আন্তর্জাতিক অংশগ্রহণকারী হিসেবে বৃত্তিলাভ করেছে এবং আ বিগ থিংক প্রতিযোগিতায় ব্রোঞ্জ পুরস্কার লাভ করেই এসেছে এই প্রদর্শনীতে।

যা মাছ চাষী থেকে শুরু করে উৎসাতিত করছে নতুন গবেষকদেরও।

এই প্রযুক্তির কল্যাণেই বাংলাদেশের শফিউল কোরিয়ার স্মার্ট কৃষি উন্নয়ন চিন্তায় যেমন রসদ যোগাচ্ছে, একইভাবে প্রস্তুত হচ্ছে আরো বড় কাজের জন্য।
আরও দেখুন ভিডিও রিপোর্টে: