চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শনিবার বিকেল’

জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’চলচ্চিত্রটি ৪১তম মস্কো উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে। ছবির একাংশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া থেকে খবরটি জানানো হয়েছে। জাজ বলছে, উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ‘শনিবার বিকেল’।

বিজ্ঞাপন

রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে এপ্রিলের ১৮, চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। এবারের উৎসবে জুরি প্রধান কোরিয়ান মাস্টার ফিল্মমেকার কিম কি দুক, অন্যান্য জুরি সদস্য এবং নির্বাচিত অন্যান্য চলচ্চিত্রগুলোর নাম আজ মস্কোতে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফেস্টিভাল কর্তৃপক্ষ ঘোষণা করছে।

‘শনিবার বিকেল’-এ অভিনয় করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানি প্রমুখ।

শনিবার বিকেলের চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। যিনি ২০১৩ সালে “হারমনি লেসন” ছবির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।

“শনিবার বিকেল” একটি সিঙ্গেল শট চলচ্চিত্র। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল। “শনিবার বিকেল” চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন জাজের আব্দুল আজিজ, ছবিয়ালের নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী এবং আনা কাচকো।

গেল জানুয়ারি মাসে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড শনিবারের বিকেল ছবিটি নানা অসঙ্গতির দেখিয়ে ‘ব্যান’ করে। সেইসাথে সেন্সর ছাড়পত্র স্থগিত করে। জাজ মাল্টিমিডিয়া থেকে বলা হচ্ছে, সেন্সর ছাড়পত্র পেলে মুক্তির তারিখ ঘোষণা করা হবে।