চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মধ্যবিত্ত দর্শক শ্রেণিকে হলমুখি করার লড়াই

‘সিনেমায় জাগরণ, দর্শকের আলোড়ন’

‘গণমানুষের কাছে সিনেমাকে পৌঁছে দেয়ার জন্যে বড় পরিসরে প্রচারণা শেষ কবে চালানো হয়েছে আমাদের ইন্ডাস্ট্রিতে, সেটা জানা নেই কারোরই। সে প্রচারণাটাই চালাতে চাই, মানুষকে জানাতে চাই নতুন সিনেমার কথা। দর্শক দেখবে কি দেখবে না সেটা তাদের ব্যাপার, কিন্ত ভালো সিনেমাকে দর্শকের হাতের নাগালে পৌঁছে দেয়ার দায়িত্বটা কি পালন করতে চান? তাহলে এখনই সময়। আসুন কাঁধে কাধ রেখে সামনে এগিয়ে যাওয়া যাক।’

এভাবেই বললেন মুক্তির প্রতীক্ষায় থাকা ‘পোড়ামন ২’ ছবির নির্মাতা রায়হান রাফী।

সাধারণ মানুষকে হলে ফেরাতে ‘সিনেমায় জাগরণ, দর্শকের আলোড়ন’ নামে একটি ইভেন্ট তৈরি করেছে ‘থিয়েটার থ্রেড’ নামে তারুণ্য নির্ভর বাংলা চলচ্চিত্রের একটি গ্রুপ। আর এমন কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে জুন মাসের প্রথম দিন থেকেই। আর তাদের সাথেই যোগ দিয়েছেন তরুণ এই নির্মাতা।

মুখ ফিরিয়ে নেয়া মধ্যবিত্ত শ্রেণিকে ফের হলে নিয়ে আসার আশাবাদ ব্যক্ত করে ‘থিয়েটার থ্রেড’-এর পক্ষ থেকে বলা হয়: ‘সিনেমায় জাগরণ, দর্শকের আলোড়ন’-শিরোনামে সাধারণ দর্শকদের আবার হলে ফেরাতে আমরা যে আন্দোলনের কথা বলেছিলাম তার প্রথম ধাপ হিসেবে আগামী ১ জুন শুক্রবার, Theatre Thread এর আয়োজনে যমুনা ফিউচার পার্কের ’সেন্ট্রাল গ্রাউন্ডে’ পাবলিক ক্যাম্পেইন আয়োজন করা হয়েছে। বর্তমান চলচ্চিত্রের দিনবদল আমাদের আশা যোগায়। এক সময়ের বারো শতাধিক হলের সে সব দর্শক নতুন দিনের এসব সিনেমা দেখার জন্যে হলে ফিরবে এটাই আমাদের একমাত্র লক্ষ্য। মৌলিক এবং গুণগত দিক দিয়ে ভালো মানের যে সব সিনেমা তৈরি হচ্ছে সে সব সিনেমা নিয়েই আমাদের এই পথচলা।

সাধারণত বাংলা চলচ্চিত্রের ইতিবাচক দিকগুলো তুলে ধরে অনলাইনে প্রচার প্রচারণা করে ‘থিয়েটার থ্রেড’। তবে এবারই তারা অফলাইনেও চলচ্চিত্রের প্রচারণা নিয়ে যাত্রা শুরু করছে। এ বিষয়ে তাদের পক্ষে জানানো হয়: আমাদের বিরাট একটা অংশের কাছে অনলাইনের মাধ্যমে দ্রুত পৌঁছানো গেলেও আরো কয়েকগুণ বেশি মানুষ অগোচরেই থেকে যাচ্ছেন। সুতরাং আমাদের কর্যক্রম মাঠ পর্যায় থেকে শুরু হবে। প্রধান কাজটিই হবে মধ্যবিত্ত যে শ্রেণি এক সময় সিনেমা হলের একমাত্র প্রাণ ছিলো তাদেরকে নতুন করে হল-এ এসে সিনেমা দেখার জন্য অনুপ্রাণিত করা এবং অনুধাবিত করানো যে বাংলা চলচ্চিত্র আবার সুস্থ সময় চলে এসেছে।

রায়হান রাফীর ‘পোড়ামন ২’ ছবি দিয়েই এমন প্রচারণা শুরু হচ্ছে বলেও জানানো ‘সিনেমায় জাগরণ, দর্শকের আলোড়ন’-এর ইভেন্ট থেকে জানানো হয়। প্রথম দিন থিয়েটার থ্রেডের সঙ্গে উপস্থিত থাকবেন পোড়ামন-২ ছবির পরিচালক রাফী, নায়ক সিয়াম এবং নায়িকা পূজাসহ সিনেমার বাকি কলাকুশলীরাও। এছাড়াও থাকছেন গণমাধ্যমকর্মীরাও।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail