চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভ্যারাইটির শিরোনামে বাংলাদেশের ‘ইতি, তোমারই ঢাকা’

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’

নতুন চমক দিতে বরাবরই এগিয়ে চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্ম। সম্প্রতি বাংলাদেশে প্রথম অমনিবাস চলচ্চিত্র নির্মাণ তার প্রমাণ। রাজধানী ঢাকাকে থিম ধরে অমনিবাস চলচ্চিত্র নির্মাণ করেছেন ১১ জন নির্মাতা। চলচ্চিত্রটির নাম ‘ইতি, তোমারই ঢাকা’। যার ওয়ার্ল্ড প্রিমিয়ার হচ্ছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চলতি আসরে। যে খবরটি স্থান করে নিল যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক বিনোদন ম্যাগাজিন ভ্যারাইটিতে!

বিজ্ঞাপন

বাংলাদেশে প্রথমবারের মতো ‘স্বল্পদৈর্ঘ্যে দীর্ঘ যাত্রা’র স্লোগান নিয়ে ইমপ্রেস টেলিফিল্ম নির্মাণ করে ‘ইতি তোমারই ঢাকা’। প্রকল্পটির আওতায় ১১ জন তরুণ নির্মাতা নির্মাণ করেন ১১ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। আর এ ছবিগুলোকে আন্তর্জাতিক মহলে পৌঁছে দেয়ার লক্ষ্যে ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে এশিয়ার অন্যতম বড় সিনেমা উৎসব বুসান চলচ্চিত্র উৎসবের ২৩ তম আসরে।

যে খবরটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক বিনোদন ম্যাগাজিন ভ্যারাইটি। প্রকাশিত সংবাদে বলা হয়েছে ‘ইতি, তোমারই ঢাকা’র নির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খান। অমনিবাস চলচ্চিত্রটি নিয়ে ভ্যারাইটিকে সাক্ষাৎকার দেন অমনিবাস চলচ্চিত্রটির ক্রিয়েটিভ প্রডিউসার ও নির্মাতা আবু শাহেদ ইমন।

ভ্যারাইটির তরফে আবু শাহেদ ইমনকে অমনিবাস চলচ্চিত্রটির পরিকল্পনা নিয়ে জানতে চাইলে ‘জালালের গল্প’ ছবির এই নির্মাতা বলেন, এই আইডিয়াটি আমার মাথায় অনেক দিন থেকে ঘুরছিল। অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াতে সিনেমা নিয়ে পড়াশুনার সময় সব সময়ই ভেবেছি আমি বাংলাদেশে ফিরে যাব এবং সেখানকার চলচ্চিত্র নিয়ে কিছু করবো।

ক্রিটেটিভ প্রডিউসার দায়িত্ব নিয়ে ইমন বলেন, যদিও আমার পরিচিতি একজন লেখক কিংবা একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবেই কিন্তু সেগুলোকে ছাপিয়ে প্রযোজক পরিচয়টাও অন্য রকম কিছু।

কিন্তু এগারোটি চলচ্চিত্র কেন? এর জবাবে ইমন বলেন, স্বাধীন বাংলাদেশে প্রথম ফিচার ফিল্মটির নাম ছিল ‘ওরা এগারো জন’। সেখান থেকেই নতুন প্রজন্মের এই ১১ জন চলচ্চিত্র যোদ্ধার সাথে কাজ করা।

চলচ্চিত্রটির নির্মাণ প্রসঙ্গে আবু শাহেদ ইমন জানান, ২০১৭ সালের ডিসেম্বর থেকে চার মাস ধরে আমরা এই কাজটির জন্য ওয়ার্কশপ করেছি।

প্রথমে নিজেদের মধ্যে স্ক্রিপ্ট নিয়ে কথা বলেছি, এটা নিয়ে আমাদের মধ্যে তর্ক হয়েছে, বিতর্ক হয়েছে। ২০১৮ সালের মার্চে এসে চূড়ান্ত স্ক্রিপ্ট দাঁড় করানো হয়। এবং কাজ শুরু হয় এপ্রিলের মাঝামাঝি সময়ে।

ভ্যারাইটিকে দেয়া সাক্ষাৎকারে ইমন আরো বলেন, ১১ টি সিনেমাতেই মূলত উঠে এসেছে ঢাকার নিম্নবিত্ত মানুষের জীবন যাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ। সেই সাথে ঢাকার নিজস্ব এক সংস্কৃতিও ফুটে উঠবে সেখানে।

ছবিগুলোতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু ও শতাব্দী ওয়াদুদসহ এরকম আরো বেশকিছু তারকা।

ঢাকা শহরের গল্প নিয়ে নির্মিতব্য চলচ্চিত্রগুলো নির্মাণ করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ সাওকী, তামিন নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

এদিকে ওয়ার্ল্ড প্রিমিয়ারের অপেক্ষায় ‘ইতি, তোমারই ঢাকা’। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৩ তম আসর শুরু হয়েছে ৪ অক্টোবর থেকে। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। আর এই চলচ্চিত্র উৎসবের ‘অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা’ বিভাগে দেখানো হবে ‘ইতি, তোমারই ঢাকা’। আবু শাহেদ ইমন জানান, ৭, ৯ ও ১১ অক্টোবর ইংরেজি ও কোরিয়ান ভাষার সাবটাইটেলেও চলচ্চিত্র দেখানো হবে।

বুসান উৎসবের ২৩ তম আসরে ৭৯টি দেশ থেকে মোট ৩২৩টি চলচ্চিত্র প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। যার মধ্যে ১১৫টি বিশ্ব প্রিমিয়ার এবং ২৫টি ছবির আন্তর্জাতিক প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।