চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভেনেজুয়েলায় আবারও অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ করার দাবি মাদুরোর

মাদুরো সরকারকে উৎখাতে ভেনেজুয়েলায় আবারও অভ্যুত্থানের প্রচেষ্টা নিয়েছে স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো। এক ভিডিও বার্তায় তিনি দাবি করেছেন সরকার উৎখাতের ‘চূড়ান্ত ধাপ’ শুরু হয়ে গেছে।

বিজ্ঞাপন

তার এই ঘোষণার পর আরও একটি অভ্যুত্থানের চেষ্টা হয় এবং তা ব্যর্থ করে দেয়ার দাবি করেছে প্রেসিডেন্ট মাদুরো। পরিস্থিতি তাদের অনুকূলে রয়েছে বলে দাবি করেছেন মাদুরোর অনুগত কর্মকর্তারা।

বিবিসি জানায়, তিন মিনিটের এক ভিডিওতে সরকার উৎখাতের ঘোষণার সময় হুয়ান গুইদোর সঙ্গে বেশ কয়েকজন সেনাসদস্যকে দেখা গেছে। বিরোধীদলের একজন নেতাও ছিলেন তার পাশে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘‘সাহসি সেনারা” তাকে সমর্থন দিয়েছেন। পরে এই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দেন তিনি।

এদিকে সরকারের পক্ষ থেকে সেনা অভুত্থান চেষ্টা ব্যর্থ করে দেয়ার দাবি করে বলা হয়, দেশের বেশিরভাগ পদস্থ সেনা কর্মকর্তা ও তাদের অনুগতরা মাদুরো সরকারের পক্ষে রয়েছেন। 

এ ঘোষণার পরই রাস্তায় নেমে আসেন মাদুরো সমর্থকরা। তারা প্রেসিডেন্ট প্রাসাদের কাছে জড়ো হয়ে সরকারের প্রতি সমর্থন জানান এবং গুয়াইদো বিরোধী শ্লোগান দেন।

গত জানুয়ারিতে নিজেকে ভেনেজুয়েলার অন্তবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করে মাদুরো সরকারকে সরাতে সেনাদের সমর্থন চান গুয়াইদো। সেনারা তাতে সায় না দিলে তাকে সমর্থন দেয় যুক্তরাষ্ট্রসহ ল্যাটিন আমেরিকার বেশ কয়েকটি দেশ।