চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট হবে না: খালিদ মাহমুদ

ভারতের সাথে বাংলাদেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তা নষ্ট হবার নয় বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যাস কমিউনেকেশন (আইআইএমসি) অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

‘কানেকশন্স ২০১৯’ নামে প্রথমবারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, একাত্তর সালে স্বাধীনতার যুদ্ধে ভারত আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছে। সেখান থেকে স্বাধীনতার ৪৮ বছর কেটে গেছে। এই সময়ে ভারতের সাথে যে সমস্যা ছিল ইতোমধ্যে সব সমাধান হয়ে গেছে। দীর্ঘ সময় ধরে ভারতের সাথে বাংলাদেশের যে সম্পর্ক বিদ্যমান তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সম্পর্ক গভীর থেকে গভীরতর হচ্ছে।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী বলেন, প্রতিবেশি দেশের সঙ্গে অনেক উন্নত দেশের সম্পর্ক ভাল নয়। যেমন পাকিস্তান আমাদের দেশের সাথে সব সময় বিমাতাসূলভ আচরণ করে থাকে। প্রতিবেশি দেশ হিসেবে ভারতের সাথে সূচনা লগ্ন থেকে আজ অবধি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। কখনো এ সম্পর্ক নষ্ট হয়নি। ভবিষ্যতে এ সম্পর্ক আরো বাড়বে।

ভুটানের সাথে সম্পর্ক বৃদ্ধি প্রসঙ্গে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী বলেন, ভুটানও আমাদের প্রতিবেশি দেশ। তারা আমাদের মংলাবন্দরসহ কয়েকটি স্থলবন্দর ব্যবহার করতে চায়। আশা করি, প্রতিবেশি দেশ হিসেবে ভারত মধুর সম্পর্ক স্থাপনে সহায়তা করবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের সভাপতিত্বে সভায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙুলী, আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, চ্যানেল আইয়ের প্রধান বার্তা সম্পাদক ও চ্যানেল আই অনলাইনের সম্পাদক জাহিদ নেওয়াজ খান।

অনুষ্ঠানে বাংলাদেশ-ভারতের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি বিনিময়ে গণমাধ্যমকে উদ্যোগী ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।