চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত-পাকিস্তান বরফগলার আভাস

দীর্ঘদিনের নানা অমিমাংসিত বিষয়ে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির লক্ষ্যে বুধবার পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক রাখতে ভারত বদ্ধপরিকর বলে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন সুষমা।

বিজ্ঞাপন

আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তান যাবেন বলে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

আফগানিস্তান নিয়ে ‘হার্ট অব এশিয়া’ শীর্ষক একটি বৈঠকে হাজির হতে গতকাল পাকিস্তানে পৌঁছান সুষমা। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং পররাষ্ট্রমন্ত্রী সারতাজ আজিজের সঙ্গে বৈঠক করেন তিনি। দ্বিপাক্ষিক বৈঠকে পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে ভারতের সদিচ্ছার কথা জানান সুষমা।

বিজ্ঞাপন

‘হার্ট অব এশিয়া’ সম্মেলনেও পাকিস্তানের উদ্দেশ্যে ইতিবাচক বার্তা দেন সুষমা।

সুষমা জানান, ভারত ও পাকিস্তানকে পরিণত মানসিকতা নিয়ে একে অপরের সঙ্গে সুসম্পর্ক রাখার সময় এসেছে। সহযোগিতা এবং আঞ্চলিক বাণিজ্যকে গুরুত্ব দেয়ার বিষয়ে জোর দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

ভারতের এই অবস্থানের যুক্তি তুলে ধরে তিনি বলেন, বিশ্ব পরিবর্তন চাইছে। তাদের হতাশ করা উচিৎ নয়। এর জন্য পাকিস্তানের সঙ্গে সবরকম সহযোগিতা করতে প্রস্তত ভারত।

নয়াদিল্লিতে এনএসএ পর্যায়ের বৈঠক বাতিল হওয়ার পরে ভারত-পাক সম্পর্কে জটিলতার সৃষ্টি হয়। সুষমার ইসলামাবাদ সফর নতুন করে বিভিন্ন বিষয়ে দু’দেশের মধ্যে আলোচনার দরজা খুলে দিচ্ছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

সুষমা নিজেই জানিয়েছেন, দু’দেশের সম্পর্কের উন্নতি ঘটিয়ে বিভিন্ন বিষয়ে যাতে আলোচনা সম্ভব হয়, সেই বার্তা দিতেই তাঁর ইসলামাবাদ সফর।