চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে বিদেশী পর্যটকে সবার উপরে বাংলাদেশ

ভ্রমণের উদ্দেশে যেসব দেশের মানুষ ভারতে যায় তাদের মধ্যে সংখ্যায় সবার ওপরে অবস্থান করছে বাংলাদেশ। গত মার্চে ভারত ভ্রমণে যাওয়া বিদেশী পর্যটকদের মধ্যে বাংলাদেশী পর্যটক ছিল সবচেয়ে বেশি। ভারতের পর্যটন মন্ত্রণালয়ের এক রিপোর্টে এসব তথ্য উঠে এসেছে।

রিপোর্টের তথ্যমতে, ২০১৬ সালের মার্চে যেখানে ভারতে গেছিলো ১ লাখ ১৬ হাজার পর্যটক সেখানে ২০১৭ সালের মার্চে সেটি বেড়েছে ২৫.৮ শতাংশ। ই ভিসার মাধ্যমে এবছর ভারতে যাওয়া পর্যটকের পরিমাণ ছিলো ১ লাখ ৪৬ হাজার। এছাড়া সম্প্রতি ভারতে বিদেশী পর্যটকের আগমন বেড়েছে আগের তুলনায় ১০.৭ শতাংশ। গত বছর এই সময়ে যেখানে ভারত ভ্রমণকারীর পরিমাণ ছিলো ৮ লাখ ১৭ হাজার এবার সেটি দাঁড়িয়েছে ৯ লাখ ৫ হাজারে।

আর এই তালিকায় সবচেয়ে উপরে রয়েছে বাংলাদেশী পর্যটকরা। গত মাসে ভারতে ভ্রমণরত বাংলাদেশী পর্যটক ছিলো ২১.৩১ শতাংশ। তারপরের অবস্থান ছিলো আমেরিকার, ১০.৩৯ শতাংশ। রাশিয়ান পর্যটকের পরিমাণ ছিলো ৪.২৬ শতাংশ, মালয়েশিয়ার ৩.৪১ শতাংশ, কানাডার ৩.২৮,  জার্মানি ৩.০৩, শ্রীলঙ্কা ২.৯১, চীন ২.৮৩ শতাংশ, ফ্রান্স ২.৭৯ শতাংশ এবং অস্ট্রেলিয়া ২.৫৪ শতাংশ। জাপানের ২.৩৪ শতাংশ, আফগানিস্তানের ১,৮২ শতাংশ, সিঙ্গাপুরের ১.৬৬ শতাংশ এবং ইরানের ১. ৫৪ শতাংশ ভ্রমণকারী ভ্রমণ করেন ভারত।

তবে ভারতে যাওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকলেও পর্যটনের দিক থেকে এখনো বেশ পিছিয়ে আছে বাংলাদেশ। সরকারি হিসাব অনুযায়ী ২০১৬ সালে ৫ লাখের বেশি পর্যটক বাংলাদেশে এসেছেন। আগের বছরে যা ছিল সাড়ে ৪ লাখের মতো।

পর্যটক আকর্ষণে ১৩৫ টি দেশের মধ্যে ১২৫ তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ভ্রমণ ও পর্যটনশিল্প নিয়ে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এই তালিকা তৈরি করে। সেই তালিকায় ভারতের অবস্থান ৪০ নম্বরে। এক নম্বরে রয়েছে স্পেন।