চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে ভোটগ্রহণ আজ

ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় ধাপে ১৩টি রাজ্য এবং কেন্দ্র শাসিত ২টি অঞ্চলের ১১৬টি আসনে ভোটগ্রহণ চলছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়। ১৩ রাজ্যের এসব আসনে জয়ের জন্য লড়ছেন ১ হাজার ৬১২ জন প্রার্থী। ভোট দেবেন প্রায় ১৭ কোটি ভারতীয়।

নির্বাচন শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু করার জন্য প্রতিটি কেন্দ্রে আধা সামরিক বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করেছে ভারতের নির্বাচন কমিশন।

গুজরাট, কেরালা, মহারাষ্ট্র, কর্নাটক, উত্তর প্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, বিহার, আসাম এবং পশ্চিমবঙ্গ ছাড়াও জম্মু-কাশ্মীরে ভোট হচ্ছে মঙ্গলবার।

বিজ্ঞাপন

এ ছাড়া কেন্দ্রশাসিত দাদরা এবং নগর হাভেলি, দমন ও দিউয়ের একটি করে আসনে ভোট হচ্ছে। ১ হাজার ৬শ’ ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এবারের ধাপে নির্বাচনে।

অংশ নিচ্ছেন হেভিওয়েট প্রার্থীরা। যাদের মধ্যে রয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, বিজেপির সভাপতি অমিত শাহ, সমাদবাদী পার্টির নেতা মুলায়ম সিং যাদবসহ প্রথম সারির নেতারা।

ভারতীয় লোকসভার মোট আসন ৫৪৫টি। এবারের নির্বাচনে দেশজুড়ে মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি।

১১ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণ করা হয়েছে। চতুর্থ দফায় ২৯ এপ্রিল ৯ টি রাজ্যের ৭১টি কেন্দ্রে ভোট, পঞ্চম দফায় ৬ মে ৭ রাজ্যের ৬১ টি আসনে ভোট, ষষ্ঠ দফায় ১২ মে ৭ রাজ্যের ৪৯ আসনে ভোট , ৭ম তথা শেষ দফা ১৯ মে ৮ রাজ্যের ৫৯ আসনের ভোট গ্রহণের মাধ্যমে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞ শেষ হবে।

২৩ মে সব ভোট গণনা শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।