চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতের নির্বাচনে বাড়তি ভিভিপ্যাট গোনার আবেদন খারিজ

ভারতের লোকসভা নির্বাচনে ফলাফল গণনার সময় বেশি সংখ্যক ভিভিপ্যাট গোনার দাবি জানিয়ে ২১টি বিরোধী দলের করা আবেদন খারিজ করে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

তারা প্রতিটি সংসদ নির্বাচনে পাঁচটির বদলে ২৫ শতাংশ ইভিএম পেপার ট্রায়াল মেশিন গোনার দাবি জানিয়েছিল।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, আমরা আমাদের আদেশ পরিবর্তন করতে ইচ্ছুক নই।

গত ৮ এপ্রিলের এক শুনানিতে সেখানকার নির্বাচন কমিশন জানায়, লোকসভা নির্বাচনের ফলাফল দিতে পাঁচদিন দেরি হতে পারে যদি পঞ্চাশ শতাংশ ভোটার ভেরিফাইয়েবল পেপার ট্রায়াল বা ভিভিপ্যাট মেশিন গোনা হয় প্রতিটি নির্বাচনে।

সুপ্রিম কোর্ট আদেশে নির্বাচন কর্মকর্তাদের ভিভিপ্যাট মেশিন একটি থেকে পাঁচটিতে বাড়ানোর কথা বলেছে। তাতে করে বিলম্বটা খুবই কম হবে।

ভিভিপ্যাট মেশিনের সাহায্যে একজন ভোটার দেখতে পান তিনি যে প্রার্থীকে ভোট দিয়েছেন তিনিই সেটি পেয়েছেন কিনা। বিরোধীদের দাবি নির্বাচনে জিততে ইভিএমগুলিতে নানা রকমের কারচুপি করে বিজেপি। তাই তাদের উদ্দেশ্য ব্যর্থ করতে ভিভিপ্যাট গোনা জরুরি।

বিজ্ঞাপন

ভারতের ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন বলেন, সুপ্রিম কোর্টের আদেশে আমরা খুশি। তারা সবদিক পরীক্ষা করে দেখেছে। তারপর একটার বদলে পাঁচটা ভিভিপ্যাট মেশিনের কথা বলেছে। ইভিএম আর ভিভিপ্যাট খুবই ভালো। এবং সেখানে কোনো গড়মিল নেই বলে আমরা নিশ্চিত।

তিনি যোগ করেন, পাঁচটি ভিভিপ্যাট গণনা করতে পাঁচ ঘণ্টা বেশি সময় লাগবে। একটি ভিভিপ্যাট গণনা করতে একঘণ্টা লাগে, চারটি করতে আরো চার ঘণ্টা লাগবে। ২৩ মে রাতে বা ২৪ মে সকালে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচনের মৌসুমে দলগুলোর দ্বন্দ্বের মধ্যেই ২১টি বিরোধি দল অনুরোধ করে বেশি বেশি ভিভিপ্যাট মেশিন গণনার। ভারতের লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো ভিভিপ্যাট ব্যবহার করা হচ্ছে। এর আগে কিছু সংসদীয় ও সংসদ অধিবেশনের উপ-নির্বাচনে সেটা ব্যবহার করা হয়েছে।

ভোটাররা ভোট দেওয়ার পরে পোলিং স্টেশনে ভিভিপ্যাট স্লিপ ভোট মেশিনের ফলাফলের সঙ্গে বেশ কিছু সদস্যের উপস্থিতিতে মেলানো হবে। সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী একটির বদলে পাঁচটি পোলিং স্টেশন বেছে নেওয়া হবে ইচ্ছামতো যেখানে ভিভিপ্যাট মেলানো হবে।

ভারতের পরিসংখ্যান ইন্সটিটিউটের এক নমুনা জরিপের ভিত্তিতে নির্বাচন কমিশন জানিয়েছে, তাদের আরো ৩ জন করে বেশি কর্মকর্তা দরকার হবে ভিভিপ্যাট গোনার জন্য।

১১ এপ্রিল ভারতে প্রথম দফার ভোট গ্রহণ করা হয়। এর মধ্যে সেখানে চতুর্থ দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।