চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতজুড়ে চিকিৎসকদের কর্মবিরতি

পশ্চিমবঙ্গের ঘটনার জের

ভারতের পশ্চিমবঙ্গের চিকিৎসকদের কর্মবিরতি ও প্রতিবাদকে সমর্থন জানিয়ে ভারতের বিভিন্ন রাজ্যের চিকিৎসকরা একদিনের কর্মবিরতির ডাক দিয়েছেন।

নয়াদিল্লি, মুম্বই, হায়দরাবাদ, ব্যাঙ্গালুরু, জয়পুরসহ অন্যান্য স্থানের চিকিৎসকরা প্রতিবাদে সমবেত হয়েছেন।

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এআইআইএমএস) এর চিকিৎসকদের হেলমেট ও ব্যান্ডেজ পরিহিত অবস্থায় রোগী দেখতে আসতে দেখা গেছে।

কলকাতার একটি সরকারি হাসপাতালে রোগীর আত্মীয়স্বজনের হাতে এক জুনিয়র চিকিৎসকের লাঞ্ছিত হওয়ার ঘটনার প্রতিবাদে গত মঙ্গলবার থেকে পশ্চিমবঙ্গের চিকিৎসকরা ধর্মঘটে করে আসছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হুঁশিয়ারি উপেক্ষা করেই তারা আন্দোলন করে যাচ্ছেন। পর্যাপ্ত নিরাপত্তা না পাওয়া পর্যন্ত তারা কাজে ফিরবেন না বলে ঘোষণা দিয়েছেন।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায় চিকিৎসকদের ধর্মঘটে বিজেপি ও তৃণমূল কংগ্রেসকে ওই ধর্মঘটে ইন্ধন জোগানের জন্য দায়ী করেছেন। তিনি অভিযোগ করে বলেন, তারা ‘হিন্দু-মুসলিম রাজনীতি’ করছে।

স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন চিকিৎসকদের প্রতীকী আন্দোলন করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, পশ্চিমবঙ্গে মমতা ব্যানার্জী চিকিৎেসকদের হুমকি দেয়ায় এই আন্দোলন ছড়িয়ে পড়েছে।

তিনি বলেন, চিকিৎসকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে মমতা ব্যানার্জী উল্টো চিকিৎসকদের হুমকি দিয়েছে সময়সীমা বেঁধে দিয়েছেন। এতে দেশজুড়ে েআন্দোলন ছড়িয়ে পড়েছে।