চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভাগ্য পরীক্ষায় হেরে শিরোপা হাতছাড়া পিএসজির

চ্যাম্পিয়ন্স লিগ থেকে হৃদয়বিদারক বিদায়ের পর লিগ ওয়ান শিরোপা জিতে মনে কিছুটা আনন্দ পেয়েছিল পিএসজি। কিন্তু ফরাসি কাপে ফাইনালে ভাগ্য পরীক্ষায় হেরে শিরোপা হাতছাড়া করে আবার মন খারাপ নেইমার-এমবাপেদের। শনিবার রাতে রেনেসের বিপক্ষে পেনাল্টিতে ৬-৫ গোলে হারে টমাস টুখেলের দল।

বিজ্ঞাপন

নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ২-২ গোলে ড্র হওয়ার পেনাল্টিতে ফরাসি জায়ান্টদের ৬-৫ গোলে হারিয়ে তৃতীয়বারের মতো ফরাসি কাপ জেতে রেনেস।

অথচ ফ্রেঞ্চ লিগ ওয়ানে ১১ নম্বর স্থানে রয়েছে রেনে। যারা কিনা বড় কোনো শিরোপা জেতে না ৪৮ বছর ধরে। গত রাতে পিএসজিকে হারিয়ে ১৯৭১ সালের পর প্রথম বড় কোনো শিরোপা জিতল দলটি।

বিজ্ঞাপন

ফ্রেঞ্চ কাপের ফাইনালে লিড নিতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি গত চারবারের চ্যাম্পিয়ন পিএসজিকে। ম্যাচের মাত্র ১৩ মিনিটে নেইমারের কর্নার থেকে ডি-বক্সের বাইরে পাওয়া বলে দুর্দান্ত ভলিতে দলকে এগিয়ে দেন আরেক ব্রাজিলিয়ান দানি আলভেজ।

আট মিনিট পরে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার নিজেই। এবার বলের জোগান দেন আর্জেন্টাইন মিডফিল্ডান অ্যাঞ্জেল ডি মারিয়া। তার ডিফেন্সচেরা পাস ধরে গোলকিপারকে ফাঁকি দেন ইনজুরি কাটিয়ে প্রায় তিন মাস পর মাঠে ফেরা নেইমার।

প্রথমার্ধে দুই গোলের লিড নিয়েই বিরতিতে যেতে পারত পিএসজি। কিন্তু ৪০ মিনিটে বাগড়া বাঁধান তাদেরই ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে। এসময় নিজেদের জালেই বল জড়িয়ে দেন তিনি। আর দ্বিতীয়ার্ধে ৬৬ মিনিটে ম্যাচে সমতা ফেরান এডসন আন্দ্রে।

ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এ ৩০ মিনিটে গোল করতে পারেনি কোনো দল। উল্টো ১১৮ মিনিটের সময় কাইলিয়ান এমবাপ্পে লাল কার্ড দেখলে বিপদে পড়ে পিএসজি। ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

যেখানে নিজেদের প্রথম পাঁচ শটে গোলের দেখা পান দুই দলেরই দশজন খেলোয়াড়। ফলে দৈর্ঘ্য বাড়ে টাইব্রেকারেরও। ষষ্ঠ শটে রেনেসের পক্ষে গোল করেন ইসমাইল সার। কিন্তু মিস করে বসেন পিএসজির ক্রিস্টোফার এনকুকু। আর এতেই প্রায় ৪৮ বছর পর বড় কোনো শিরোপা জেতার উল্লাসে মাতে রেনেস। আর এই হারের ফলে ২০১২-১৩ মৌসুমের পর প্রথমবারের মতো একাধিক ট্রফি জেতা থেকে বঞ্চিত হচ্ছে পিএসজি।