চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভর্তুকির পড়ে থাকা টাকায় কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর নির্দেশ

কৃষি উৎপাদন ও বাজারজাত করা নিয়ে কৃষক নানান সমস্যায় জর্জরিত থাকলেও কৃষিখাতে দেয়া ভর্তুকি বা প্রণোদনার টাকার একটি বড় অংশ পড়েই থাকছে। সেই টাকার পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

বড় এই অংকের অর্থ কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর কাজে ব্যয় করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ধান কাটার শ্রমিক না পাওয়া ছাড়াও উচ্চ মজুরি ও উৎপাদন খরচের তুলনায় ন্যায্যমূল্য না পাওয়ায় এবারও বিপাকে পড়েছেন কৃষক। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম কমেনি, এ অবস্থায় ধানের ভাল উৎপাদনই যেন দোষ হয়েছে কৃষকের।

বিজ্ঞাপন

কৃষিখাতে মোট বরাদ্দের মধ্যে কৃষককে সহায়তার জন্য ভর্তুকি বা প্রণোদনায় গত অর্থবছরের বাজেটেও ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়। এরমধ্যে সার, সেচসহ বিভিন্ন কাজে খরচ হয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা। বর্তমানে কৃষি যন্ত্রপাতির ক্রয়মূল্যে কৃষককে অর্ধেক প্রণোদনা দেয় সরকার। উপকূল, হাওর বা চর এলাকায় এক্ষেত্রে প্রণোদনা দেয়া হয় ৭০ শতাংশ।

অভিযোগ আছে, কৃষকের জন্য অতি প্রয়োজনীয় এই প্রণোদনা সব কৃষক না পাওয়ায় বরাদ্দের প্রায় ৩ হাজার কোটি টাকা পরেই আছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

কৃষির গুরুত্বপূর্ণ উপখাত পোল্ট্রি এবং ডেইরি খাতেও যে প্রণোদনা দেয়া হয় তা বাড়ানোর দাবি উঠছে অনেক বছর ধরেই বলে জানান মন্ত্রী।

কৃষিমন্ত্রী আরও জানান, কৃষিশ্রমিক সংকট বা বাজারজাতকরণের সমস্যা মোকাবেলায় বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি নন ইউরিয়া সারের দাম কমানোর ব্যবস্থা থাকবে বাজেট বরাদ্দে।