চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টে আবারও হারলেন টেরেসা মে

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ বা ব্রেক্সিট ইস্যুতে প্রধানমন্ত্রী টেরেসা মে’র খসড়া চুক্তি তৃতীয়বারের মতো প্রত্যাখ্যান করেছে ব্রিটিশ পার্লামেন্ট।

বিজ্ঞাপন

পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমনসে চুক্তিটির পক্ষে ২৮৬ এবং বিপক্ষে ৩৪৪টি ভোট পড়ে। এর আগে ব্রিটেনকে ইইউ সময় বেঁধে দিয়েছিল; যদি চুক্তির ভিত্তিতে ইইউ ত্যাগ করতে হয় তাহলে ২৯ মে’র মধ্যেই সেটা পার্লামেন্টে পাস করাতে হবে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, আবারও চুক্তি পাসে ব্যর্থ হওয়ায় এখন ব্রিটেনকে হয়তো কোনো চুক্তি ছাড়াই ১২ এপ্রিল ইইউ ত্যাগ করতে হবে।

বিজ্ঞাপন

টেরেসা মে বলছেন, যুক্তরাজ্যকে এখন সামনে এগোনোর জন্য একটা বিকল্প উপায় বের করতে হবে। কিন্তু এটাও বলেছেন, এখন ইইউ নির্বাচনে যুক্তরাজ্যের অংশ নেয়াও ‘প্রায় অনিবার্য’ হয়ে গেল।

বিশেষজ্ঞ এবং ব্রেক্সিট বিরোধীদের আশঙ্কা, এর ফলে ব্রিটেনের অর্থনীতি গুরুতর ক্ষতির মুখে পড়তে পারে। লেবার পার্টি প্রধান জেরেমি করবিন বলেছেন, হয় এই চুক্তি পাল্টাতে হবে, নয় প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে।

এদিকে তৃতীয়বারের মতো প্রস্তাব বাতিল হওয়ায় ব্রেক্সিট বিলম্বিত হওয়ার প্রতিবাদে রাজপথে বিক্ষোভে নেমেছে যুক্তরাজ্যের হাজারো ব্রেক্সিট সমর্থক। শুক্রবার স্থানীয় সময় রাতে খসড়া চুক্তিটি ভোটে হারার পর থেকে এই বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীরা মিছিল করতে করতে পার্লামেন্ট ভবনের সামনের সড়কে অবস্থান নেয়ায় এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এখনো থেকে থেকে আন্দোলন চলছে।