চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রাজিলের গোলবারের সামনে অনুশীলন

রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্বে দুটি ম্যাচেই গোলের জন্য সাধনা করতে হয়েছে নেইমার, কৌতিনহোদের। সার্বিয়ার ম্যাচকে ঘিরে অনুশীলনে কোচের বাড়তি সতর্কতা যেন চোখে পড়ার মতো। টিটে শিষ্যদের কঠোর ঘাম ঝরিয়েছেন গোলবারের সামনে অনুশীলন করিয়ে।

বিজ্ঞাপন

গ্রুপপর্বের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে ব্রাজিল, ভালো ফিনিশিংয়ের অভাবে অনেক সুযোগ হাতছাড়া করছে দলটি। দ্বিতীয় ম্যাচে ব্রাজিলের অনেক প্রচেষ্টা একাই ঠেকিয়ে দিয়েছেন কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাস। ৯০ মিনিট পর্যন্ত গোলবঞ্চিত করে রেখেছিলেন সেলেসাওদের। খেলার ৯১ ও ৯৭ মিনিটের দুই গোলে শেষ রক্ষা হলেও গোল পেতে ঘাম ঝরাতে হয়েছে।

সেটি অস্বীকার করছেন না টিটেও। গত দুই ম্যাচে নেইমারদের পারফরম্যান্সে সন্তুষ্টও নন কোচ। শিষ্যদের তাই গোলবারের সামনে অনুশীলনে জোর দেওয়াচ্ছেন। সার্বিয়ার বিপক্ষে যেন কোনো বিপদে না ঘটে সেজন্যই এমন অনুশীলন।

বিজ্ঞাপন

টিটে অনুশীলনের পর বলেছেন, তার খেলোয়াড়দের টেকনিক্যাল দক্ষতায় কোনো ঘাটতি নেই, বরং ঘাটতি খানিকটা রয়েছে মানসিক শক্তির। জেতার চিন্তা থেকেই ফিনিশিংয়ে গড়বড় হচ্ছে দলের।

গত দুইদিনের অনুশীলনে টিটে নেইমারদের গোলবারের আশপাশে খেলিয়ে ফিনিশিং দেয়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। ব্রাজিল দলের তিন গোলরক্ষক অ্যালিসন, এডারসন ও ক্যাসিওর সামনে একেকটা গোলা ছুঁড়ে অনুশীলন করেছেন নেইমাররা।

তবে অনুশীলনে শুধু আক্রমণভাগ নয়, অংশ নিয়েছে দলের ডিফেন্ডার, মিডফিল্ডার, উইঙ্গারসহ প্রত্যেকেই। সবাইকেই গোলবারের সামনে দক্ষ করে তৈরি করতে এমন অনুশীলন বেছে নিয়েছেন সেলেসাও কোচ।

চলতি বিশ্বকাপে গড়ে ১৪.৩টি শটে একবার গোলের দেখা পেয়েছে ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে কৌতিনহোর শেষ মুহূর্তের গোলের আগে তা ছিল গড়ে ৪১ শট!