চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বৃক্ষ যার যার, পরিচর্যা সবার’

জাবি প্রতিনিধি: পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপন ও তার পরিচর্যার গুরুত্বকে তুলে ধরতে ‘বৃক্ষ যার যার, পরিচর্যা সবার’ স্লোগানে।  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে তিন দিন ব্যাপী বৃক্ষ পরিচর্যা কর্মসূচি-২০১৭।

বিজ্ঞাপন

পরিবেশবাদী সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি আর্থ সোসাইটি ও ভূগোল ও পরিবেশ বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েসনের যৌথ উদ্যোগে কর্মসূচির আয়োজন করা হয়।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে কর্মসূচির উদ্বোধন করেন ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ। উদ্বোধনকালে তিনি বলেন: বৃক্ষ পরিচর্যার মত এ ধরণের উদ্যোগ পূর্বেই নেওয়া জরুরি ছিল। জন্মের পর একটি শিশুর সুষ্ঠু বিকাশের জন্য যেমন সঠিক যত্ন ও পরিচর্যার প্রয়োজন, বৃক্ষের ক্ষেত্রেও ঠিক তেমনটাই। তাই বৃক্ষ রোপনের পাশাপাশি আমাদেরকে বৃক্ষ পরিচর্যায় অনেক গুরুত্ব দিতে হবে।

বিজ্ঞাপন

সংগঠনের সাধারণ সম্পাদক মামুনুর রশিদের সঞ্চালনায় জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি আর্থ সোসাইটির সভাপতি মাসুদ পারভেজ রুবেল বলেন: বৃক্ষের ঘাটতি পূরণের লক্ষ্যে বাংলাদেশ সরকার সহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান প্রতি বছর বৃক্ষ রোপন করে যাচ্ছে। কিন্তু এই বপনকৃত বৃক্ষের সঠিক পরিচর্যার অভাবে সেগুলো সঠিক ভাবে বেড়ে উঠতে পরে না। আমাদের দেশে ১৯৯৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যত বৃক্ষ রোপন করা হয়েছে সেগুলো যদি সঠিকভাবে পরিচর্যা করা যেতো তাহলে এদেশে সবুজ বনভূমির পরিমাণটা অনেকগুণেই বেড়ে যেতো।

সারাদেশের মানুষ যেনো বৃক্ষ পরিচর্যায় গুরত্ব দেয় সেজন্যই আমাদের এই কর্মসূচি পালন করা হচ্ছে। সোমবার পর্যন্ত প্রত্যেকদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মসূচি পালিত হবে।

এরপর সংগঠনটির সদস্য সহ বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশাধিক শিক্ষার্থী মিলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের কাঁঠাল বাগানের শতাধিক গাছের পরিচর্যা করেন।

কর্মসূচি থেকে বৃক্ষ রোপন এবং রোপিত বৃক্ষের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণে সকলকে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের আহ্বান জানানো হয়।