চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব: বৃষ্টি ও শীতে ভোগান্তিতে মুসল্লিরা

টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা এলাকায় সকাল থেকে চলছে বৃষ্টি। বৃষ্টি আর শীতে চরম ভোগান্তিতে রয়েছেন দেশ-বিদেশের লাখো মুসল্লি।

রোববার থেকে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এতে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি শরিক হয়েছেন। ইজতেমা উপলক্ষে টঙ্গী এলাকা জুড়ে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা।

বিজ্ঞাপন

প্রথম পর্বের পর কোনো বিরতি ছাড়াই টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। ফজরের নামাজের পর থেকে তুরাগ তীরে চলছে আল্লাহু আল্লাহু জিকির।

বিজ্ঞাপন

কিন্তু রোববার সকাল থেকে আকাশ কালো করে শুরু হয় মুষলধারে বৃষ্টি। এক পর্যায়ে শীলাবৃষ্টিও হয়। একদিকে খোলা মাঠে তুমুল বৃষ্টি, অন্যদিকে ফাল্গুনের শুরুর তীব্র ঠাণ্ডা বাতাস – সব মিলিয়ে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের।

তাবলীগ জামাতের আলেমদের মূল বয়ান বাংলার পাশাপাশি আরবি, উর্দু, ইংরেজী ভাষায় অনুবাদের ব্যবস্থা রাখা হয়েছে। মহান আল্লাহ রব্বুল আল আমিনের সন্তুষ্টি লাভের আশায় প্রথম দিনেই ইজতেমায় শরিক হন কয়েক লাখ মুসল্লি।

প্রথম পর্বের মতো এ পর্বেও নিরাপত্তায় মোতায়েন আছে বিভিন্ন সংস্থার ১৫ হাজারের বেশী নিরাপত্তা কর্মী। নিরাপত্তার বাইরে ইজতেমা মাঠের আনুষঙ্গিক অন্যান্য বিষয় দেখভাল করছেন স্থানীয় সংসদ সদস্য এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমাও দু’দিন ব্যাপী। আখেরি মোনাজাত সোমবার। দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতও তুরাগ তীর থেকে সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।