চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বকাপ নিয়ে বলা মানে মেসির মাথায় ‘বন্দুক’ ঠেকানো

‘কখনো বিশ্বকাপ জেতা হবে?’ -এই প্রশ্নে লিওনেল মেসি কী অস্বস্তি বোধ করেন। উওরে হ্যাঁ বলছেন আর্জেন্টাইন অধিনায়কের জাতীয় দল কোচ হোর্হে সাম্পাওলি। আলবিসেলেস্তে কোচের মতে, মেসিকে এধরনের প্রশ্ন করা আর তার মাথায় বন্দুক ঠেকানো একই কথা!

ক্লাব বার্সেলোনার হয়ে কোন ধরনের শিরোপা জেতার বাকি নেই মেসির। পাঁচবার বর্ষসেরা হয়েছেন। কিন্তু সবই বার্সার জার্সি গায়ে পারফরম্যান্সের পুরস্কার।

সেখানে আর্জেন্টিনার হয়ে একদমই উল্টো মেসি। ২০১৪ বিশ্বকাপে দেশকে তৃতীয়বারের মত বিশ্বসেরা বানানোর সুযোগ পেয়েও রানার্সআপ হয়ে খুশি থাকতে হয়েছে। টানা দুবার কোপা আমেরিকার ফাইনালেও একই ফলাফল।

আরেকটি বিশ্বকাপ দুয়ারে কড়া নাড়ছে। সম্ভবত এটিই শেষ সুযোগ হতে চলেছে মেসির। আর্জেন্টাইন সমর্থকদের মুখে হাসি ফোটানোর। রাশিয়ায় কী পারবেন মেসি?

এ ধরনের প্রশ্নকে একদমই অনর্থক মনে করেন সাম্পাওলি। বিশ্বকাপের চিন্তায় বাড়তি চাপে পড়ে নিজের স্বাভাবিক খেলা খেলতে পারেন না মেসি। সাম্পাওলির দাবি অন্তত এমনই।

‘মেসির মাথায় একটি বন্দুক ধরা আছে। সেই বন্দুকের নাম বিশ্বকাপ। ব্যাপারটা এমন যে যদি সে বিশ্বকাপ না জেতে, তাহলে বন্দুকে চাপ দেয়া হবে আর সে মারা যাবে। আর এ কারণেই মেসি তার স্বাভাবিক খেলাটা খেলতে পারে না।’

বিশ্বকাপ না জিতলেও মেসিই বিশ্বের সেরা খেলোয়াড় থাকবেন বলে মনে করেন সাম্পাওলি, ‘আমি বিশ্বের সেরা খেলোয়াড়কে কোচিং করাচ্ছি। ও হচ্ছে সেই খেলোয়াড় যে ১০ বছর ধরে বিশ্বের সেরা। লিও তার ক্লাবের হয়ে সেরাটাই দিয়েছে। হুট করে তাকে আরেক ফরম্যাটে এনে সেরাটা চাওয়া স্রেফ পাগলামি।’

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail