চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বকাপের আগে বড় বিপদে অস্ট্রেলিয়া

পদত্যাগ করেছেন বোলিং কোচ

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলেও খুব একটা বড় করে দেখার সুযোগ নেই। কারণ, এই সিরিজের আগেই ভারতের কাছে ঘরের মাঠে টেস্ট ও ওয়ানডে সিরিজ হেরেছে অস্ট্রেলিয়া। তাছাড়া টানা সাতটি দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজে জয়হীন অজিরা।

সাম্প্রতিক পারফরম্যান্সের সঙ্গে যোগ হয়েছে আরও ভাবনা। বল টেম্পারিংয়ের অভিযোগে নিষিদ্ধ হওয়া স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের ফেরার সময় হয়েছে। তবে ইনজুরির কারণে স্মিথের বিশ্বকাপ খেলা নিয়ে অনিশ্চয়তা আছে। নতুন করে ইনজুরিতে পড়েছেন পেসার মিচেল স্টার্ক। আর ভারত সিরিজের মাঝামাঝিতে ইনজুরিতে পড়া আরেক পেসার জস হ্যাজেলউড সেরে ওঠেননি।

দলের বোলিং আক্রমণের মূল দুই অস্ত্রকে নিয়ে যখন চিন্তায় কর্মকর্তারা। সেসময় চিন্তা আরও বাড়িয়েছেন বোলিং কোচ। নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ডেভিস সাকের। বিশ্বকাপের যখন মাত্র একমাসের মতো বাকি, তখন বোলিং কোচ সরে যাওয়ায় বিপাকে অজিরা। বিশ্বকাপের পরপরই আবার ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজের চ্যালেঞ্জ। সব মিলিয়ে কঠিন বিপদে অস্ট্রেলিয়া।

২০১৬তে অস্ট্রেলিয়া দলের বোলিং কোচের দায়িত্ব নেন সাকের। স্টার্ক, হ্যাজেলউড ও কামিন্সদের মতো প্রতিভা নিয়ে কাজ করতে পেরে নিজের গর্বের কথা জানিয়েছেন তিনি, ‘তিনটা বছর এমন একটা দলের সঙ্গে কাজ করার সুযোগ দেয়ায় অস্ট্রেলিয়া দলকে ধন্যবাদ জানাই।’

অজি বোর্ড জানিয়েছে, স্থায়ী বোলিং কোচ নিয়োগের আগে দলে সাকেরের দায়িত্ব পালন করবেন ট্রই কুলে। অর্থাৎ, আসন্ন ভারত ও পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে কামিন্সদের পথ দেখাবেন সাবেক এই পেসার। ইংল্যান্ড দলের কোচ থাকাকালে অ্যান্ডু ফ্লিনটফ ও জেমস অ্যান্ডারসনদের মতো বোলাদের তালিম দিয়েছেন কুলে।

চোটের জন্য টিম পেইনের দলের সঙ্গে ভারতে নাও যেতে পারেন স্টার্ক ও হ্যাজেলউড। ক্যানবেরায় শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ১০ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন স্টার্ক। কিন্তু তারপর সফট টিসু ইনজুরি সমস্যায় ভুগছেন ডানহাতি অজি পেসার।

ভারত সফরে অজিদের প্রথম ম্যাচ ২৪ ফেব্রুয়ারি। প্রথমে দুটি টি-টুয়েন্টি। তারপর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। ভারত সফরের পরপরই সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে আরেকটি পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।