চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশিষ্ট প্রাবন্ধিক-গবেষক ড. অনু হোসেন মারা গেছেন

বিশিষ্ট প্রাবন্ধিক-গবেষক, বাংলা একাডেমির উপপরিচালক ড. অনু হোসেন শুক্রবার ভোরে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বিজ্ঞাপন

তিনি বেশকিছুদিন যাবত ক্যান্সার রোগে ভুগছিলেন। শুক্রবার সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে শেষ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তার মরদেহ আনা হয় এং এখানে তার জানাজা অনুষ্ঠিত হয়। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, সচিব আব্দুল মান্নান ইলিয়াস এবং একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বিজ্ঞাপন

শ্রদ্ধাজ্ঞাপন পর্বে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, অধ্যাপক বেগম আকতার কামাল, অধ্যাপক সৈয়দ আজিজুল হক, অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, অধ্যাপক রফিকউল্লাহ খান, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি মনজুরুর রহমান, কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কথাসাহিত্যিক শাহনাজ মুন্নী, কবি মাহমুদ হাফিজ, কবি মুজতবা আহমেদ মোরশেদ, কবি হালিম আজাদ, মুর্শিদ আনোয়ার, কবি শোয়াইব জিবরান, কবি ওবায়েদ আকাশ, কবি শাহেদ কায়েস, শারমিনুর রহমান, ইফতেখার মাহমুদ, সফেদ ফরাজী, রাজু আহমেদ মামুন, সঞ্জীব পুরোহিত, আশরাফ জুয়েল, শিল্পী রাজিব রায়, প্রয়াত অনু হোসেনের সহধর্মিনী আফসানা ফেরদৌস, একমাত্র সন্তান পূর্ণ প্রমিতসহ পরিবারের অন্যন্য সদস্যবর্গ।

বাংলা একাডেমি ড. অনু হোসেনের প্রয়াণে গভীর শোক প্রকাশ করছে এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

অনু হোসেন ১৯৬৫ সালের ১১ মার্চ মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং বিভাগ থেকে ‘বাংলাদেশের কবিতায় লোকসংস্কৃতি (১৯৪৭-৯৬)’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি দীর্ঘদিন দৈনিক ভোরের কাগজ, যুগান্তর এবং ডেসটিনি পত্রিকায় কর্মরত ছিলেন। ২০১০ সালে তিনি বাংলা একাডেমিতে যোগদান করেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগে উপপরিচালক পদে কর্মরত ছিলেন।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- বাংলাদেশের কবিতা প্রসঙ্গে : ১৯৪৭-৯৬, শিল্পের চতুষ্কোণ, বাংলাদেশের কবিতা : লোকসংস্কৃতির নন্দনতত্ত্ব, বোধ ও বাতি, শিল্পের তরঙ্গ অন্তরঙ্গ, জীবনী : আবদুল মান্নান সৈয়দ। তার সম্পাদিত গ্রন্থের মধ্যে রয়েছে : আবদুল মান্নান সৈয়দ রচনাবলি, উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর টুনটুনির গল্প, গল্পমালা, জ্যোতির্ময় : সৈয়দ আকরম হোসেন সংবর্ধনাগ্রন্থ, অভিবাদন শহীদ কাদরী, সংস্কৃতিসাধক সন্জীদা খাতুন (যৌথ), সমকালে রবীন্দ্রনাথ : সমকাল পত্রিকায় রবীন্দ্রচর্চা, এবং Bangla Academy English-Bangla Dictionry : Revised & Enlarged Edition (যৌথ)।