চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিব্রত, হতাশ স্টিভেন স্মিথ

“এখানে বসতে আমি বিব্রতবোধ করছি।” সংবাদ সম্মেলনে এসে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের এমন বক্তব্যই বলে দেয় কতটা ক্ষুদ্ধ, কতটা হতাশ তিনি। ঘরের মাঠে পরপর দুই টেস্ট হারাই শুধু নয়, দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে পরাজয়ে লজ্জাই যে বরণ করে নিতে হয়েছে তাদের। সাউথ আফ্রিকার কাছে এমন বিব্রতকর হারের পর নতুনদের স্থান করে দেয়ার কথাও বলেন তিনি।

বিজ্ঞাপন

তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ১৭৭ রানের বড় পরাজয়। এরপর দ্বিতীয় টেস্টেতো পাঁচ দিনে টেনে নিতেও ব্যর্থ হলো স্বাগতিকরা। ভারনন ফিল্যান্ডার, কাইল অ্যাবোট এবং কাগিসো রাবাদার গতিময় বোলিংয়ের সামনে হুড়মুড় করে ভেঙ্গে পরেছে সকল প্রতিরোধ। এমন করুণভাবে সিরিজ পরাজয় নিশ্চিত হওয়ার পর স্মিথের কন্ঠেও ঝরে পরলো একরাশ হতাশা,“আমরা অনেক বেশি উইকেট হারিয়েছি, আজ ৩০ রানে ৮টি, প্রথম ইনিংসে ৮৫ রানে ১০টি, এবং এভাবে কোন ম্যাচেই জেতা সম্ভব নয়।

বিজ্ঞাপন

তবে মাঠে এমন বিধ্বস্ত হওয়ার দোষ নিজেদের উপরেই টেনে নেন স্মিথ। বলেন, মাঠে আমরা দক্ষতার প্রমাণ রাখতে পারিনি। আন্তর্জাতিক ক্রিকেটের চাপও সামলাতে পারিনি।  কোচ ড্যারেন ল্যামেনের উপর কোন দায় দিতে চাননি তিনি। বলেন, অনেক দিন ধরেই তিনি খুব ভালো করছেন। আমরা যে ভালো খেলছি না এটা তার ভুল নয়। এটা আমাদের কাজ। আমাদের প্রশিক্ষণ এবং প্রস্তুতির জন্য তিনি সবকিছুই করেছেন।

১২ নভেম্বর থেকে হোবার্টে শুরু হওয়া দ্বীতিয় টেস্ট ম্যাচে ৮০ রান ও ইনিংস ব্যবধানে পরাজিত হয় অসিরা। প্রথম ইনিংসে ৮৫ ও দ্বিতীয় ইনিংসে১৬১ রান করে স্বাগতিকরা। যেখানে অতিথিরা তাদের প্রথম ইনিংসেই করে ৩২৬ রান।

তিন ম্যাচের টেস্ট সিরিজের  শেষ ও তৃতীয় টেস্ট ম্যাচটি মাঠে গড়াবে ২৪ তারিখ থেকে।