চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিধ্বস্ত মডেলের সব উড়োজাহাজ পরীক্ষা করবে ইন্দোনেশিয়া

উড়োজাহাজ দুর্ঘটনার পর দেশে সক্রিয় সবগুলো বোয়িং ৭৩৭-ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ পরীক্ষা করে দেখার নির্দেশ দিয়েছে ইন্দোনেশিয়ার সরকার।

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির বাণিজ্যিক এয়ারলাইনগুলোতে থাকা সবগুলো ম্যাক্স ৮ যান পরীক্ষা করে দেখা হবে। তবে সেগুলোর উড্ডয়ন এখনই বন্ধ করে দেয়া হবে না বলেও জানানো হয়েছে।

বিধ্বস্ত উড়োজাহাজটির মালিক ইন্দোনেশিয়ার বৃহত্তম কম খরচের এয়ারলাইন কোম্পানি লায়ন এয়ার জানিয়েছে, বুধবার বোয়িংয়ের একটি প্রতিনিধি দলের সঙ্গে তাদের আলোচনায় বসার কথা রয়েছে।

‘তাদের জন্য আমাদের কাছে অনেক প্রশ্ন রয়েছে। এটা একেবারে নতুন একটা প্লেন ছিল,’ সাংবাদিকদের বলেন লায়ন এয়ারের পরিচালক ড্যানিয়েল পুটুট।

অন্যদিকে বোয়িং জানিয়েছে, দুর্ঘটনার তদন্তে সব রকমের কারিগরি সহায়তা করতে তারা প্রস্তুত।

অভ্যন্তরীণ রুটে চলাচলকারী ফ্লাইট জেটি-৬১০ সোমবার ভোর ৬টা ২০ মিনিটে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে উড্ডয়ন করে।ইন্দোনেশিয়া-উড়োজাহাজ বিধ্বস্ত

বিজ্ঞাপন

এর ১৩ মিনিট পরই হঠাৎ করে লায়ন এয়ারের বোয়িং ৭৩৭-ম্যাক্স ৮ উড়োজাহাজটির বেগ খুব দ্রুত বাড়তে থাকে এবং কিছুক্ষণের মধ্যেই গতিবেগ হারিয়ে হঠাৎ করেই সেটি নামতে নামতে জাভা সাগরে বিধ্বস্ত হয়।

উড্ডয়নের ১৩ মিনিট পরেই গ্রাউন্ড কন্ট্রোলের সঙ্গে তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। শেষ যোগাযোগের সময় সমুদ্রের ওপর দিয়ে ১৮৯ জন আরোহী নিয়ে যাচ্ছিল উড়োজাহাজটি।

আরোহীদের কেউই বেঁচে নেই বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকারীরা এ পর্যন্ত উড়োজাহাজের কিছু ধ্বংসাবশেষ, বেশ কয়েকটি মরদেহ এবং যাত্রীদের ব্যবহার্য কিছু সরঞ্জাম উদ্ধার করতে পেরেছে। এখন তারা খুঁজছে প্লেনের মূল কাঠামো বা ফিউজলাজ এবং ফ্লাইটের যাবতীয় তথ্য থাকা ফ্লাইট রেকর্ডার।

৭৩৭-ম্যাক্স ৮ বোয়িংয়ের সর্বাধুনিক মডেলগুলোর একটি। গত বছর মডেলটি উন্মোচন করেছিল উড়োজাহাজ নির্মাণকারী এই প্রতিষ্ঠান। মাত্র কয়েক মাস আগেই এই মডেলটি ব্যবহার শুরু হয়।

সোমবার জাভা সাগরে বিধ্বস্ত লায়ন এয়ারের উড়োজাহাজটিতে একদিন আগেই যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছিল বলে মঙ্গলবার উড়োজাহাজটির কারিগরি লগ থেকে জানিয়েছিল বিবিসি।বোয়িং উড়োজাহাজ বিধ্বস্ত-দুর্ঘটনা-প্লেন-ইন্দোনেশিয়া

লগে দেখা গেছে, দুর্ঘটনার আগের দিন রোববার আরেকটি ফ্লাইটে বালি থেকে জাকার্তা যাওয়ার সময় ওই উড়োজাহাজে কিছু কারিগরি ত্রুটি দেখা দিয়েছিল।

লায়ন এয়ারের প্রধান নির্বাহী এডওয়ার্ড সিরাইট অবশ্য জানিয়েছেন, উড়োজাহাজটি জাভা সাগরে বিধ্বস্ত হওয়ার আগে ডেনপাসার থেকে জাকার্তা যায়। সেখানেই ওই যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। নতুন ফ্লাইটে উড্ডয়নের আগে ত্রুটি মেরামতও করা হয়েছিল।