চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিদ্যুৎবিহীন চরাঞ্চলে পিডিবিএফ’র সোলার হোম সিস্টেম

পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) দেশের বিদ্যুৎবিহীন প্রত্যন্ত চরাঞ্চলে ‘সৌর শক্তির উন্নয়ন’ প্রকল্পের অধীনে রংপুরের গঙ্গচরা উপজেলার নোহালি ইউনিয়নের চরবাগডহরা ও মীনার বাজারে দুই শতাধিক সোলার হোম সিস্টেম স্থাপন করেছে।

বিজ্ঞাপন

শনিবার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব আবুল হাসনাত মো: জিয়াউল হক এ কার্যক্রম পরিদর্শন করেন। উপস্থিত ছিলেন পিডিবিএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মদন মোহন সাহা।

আবুল হাসনাত মো: জিয়াউল হক বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ। এই চরে না আসলে আমরা কখনও জানতে পারতাম না বা আমাদের পক্ষে বোঝা সম্ভব হতো না, নদী ভাঙ্গন ও দূর্গম চর এলাকার মানুষ শত প্রতিকুলতা মোকাবিল করে কিভাবে প্রতিকূল পরিবেশে জীবনযাপন করছে।

বিজ্ঞাপন

এই প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের জুনের মধ্যে রংপুর জেলার গঙ্গচড়া উপজেলার ৯টি ইউনিয়ন, রংপুর সদর উপজেলার খলেয়া ইউনিয়ন এবং লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলার ভেলাগুরী ইউনিয়নসহ মোট ১১টি ইউনিয়নের প্রত্যন্ত চর এবং অব গ্রীড এলাকায় ১২১৭০টি পরিবারের মধ্যে সোলার হোম সিস্টেম স্থাপননের মাধ্যমে সৌর বিদ্যুত সেবা নিশ্চিত করা হবে। ২০১৮ সালের জুলাই মাস থেকে এ প্রকল্পের কার্যক্রম চলছে।

এ সময় প্রকল্পের পরিবীক্ষণ মূল্যায়ন ও বাস্তবায়ন বিভাগের (আইএমইডি) মহাপরিচালক মো: কামরুজ্জামান জানান, এ ধরনের প্রকল্পের মাধ্যমে বর্তমান সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য অনুযায়ী গ্রামকে শহরে রূপান্তরিত করার জন্য ঘরে ঘরে কাঙ্ক্ষিত বিদ্যুত সেবা পৌঁছে দেয়া হচ্ছে।

dav

পরিকল্পনা কমিশনের যুগ্ম প্রধান মো: মঞ্জুরুল আনোয়ার বলেন, এই প্রকল্পের মাধ্যমে সরকার প্রত্যন্ত চর এলাকার মানুষের জীবন মান উন্নয়নের জন্য ঘরে ঘরে বিদ্যুত পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আগামী ২০২১ সালের মাধ্যে সরকার ঘোষিত সকলের জন্য বিদ্যুত সেবা কার্যক্রম নিশ্চিত হবে।

প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো: মনারুল ইসলাম জানান, এ প্রকল্পের মূল উদ্দেশ্য হলো- বিদ্যুৎবিহীন বিশেষ করে চর এবং বিদ্যুৎবিহীন গ্রামীণ দরিদ্র্য জনগোষ্ঠীর কাছে নবায়নযোগ্য শক্তি পৌঁছে দেওয়া, সৌর শক্তি ব্যবহারের মাধ্যমে আয়বর্ধনমূলক কর্মকাণ্ডের উন্নয়ন করা। পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়ন ও পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন নিঃসরণ হ্রাস করা।