চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিক্ষোভে নিহতদের প্রতি শ্রদ্ধায় ভেনেজুয়েলায় মৌনমিছিল

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারের বিরুদ্ধে ভেনেজুয়েলায় তিন সপ্তাহের বিক্ষোভে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে দেশজুড়ে হাজারো মানুষ মিলে এক বিশাল মৌনমিছিলে অংশ নিয়েছে।

রাজধানী কারাকাসে বিক্ষোভকারীরা সাদা পোশাক পরে মৌন মিছিল করে রোমান ক্যাথলিক আর্চডায়োসিসের কার্যালয়ে পৌঁছানোর চেষ্টা করলে তাদের বাধা দেয়া হয়। তবে একই ধরণের মিছিল দেশটির অন্যান্য বিভিন্ন স্থানে হয়েছে।

শুক্রবারের ১২ জনসহ তিন সপ্তাহের বিক্ষোভে মোট ২০ জন নিহত হওয়ার পেছনে বিক্ষোভের প্রতি পুলিশের কঠোর প্রতিক্রিয়াকে দায়ী করেছেন বিরোধী দলীয় নেতারা।

পুরো বিক্ষোভে, বিশেষ করে শুক্রবার দেশটিতে ‘যুদ্ধের মতো’ পরিস্থিতির সৃষ্টি হয় বলে স্থানীয়রা জানায়।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে পরিচালিত এই বিদ্রোহ সামলাতে সরকারও বেশ কঠোর অবস্থানে রয়েছে। সরকার ‘সশস্ত্র গুণ্ডা বাহিনী’ লেলিয়ে দিয়েছে অভিযোগ করছে বিক্ষোভকারীরা।

কারাগারে থাকা বিরোধী দলীয় নেতা লিওপোল্ডো লোপেজের স্ত্রী মানবাধিকার কর্মী ও অ্যাথলেট লিলিয়ান তিন্তোরি কারাকাসের একটি মৌনমিছিলের নেতৃত্ব দেন

শেষদিনের ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, দাঙ্গা পুলিশ ও সরকার সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ক্ষমতাচ্যুতির দাবিতে রাজধানীর পূর্ব, পশ্চিম ও দক্ষিণ প্রান্তে বিক্ষোভ করেছে। তবে আপাতত তা মৌনমিছিলে সীমাবদ্ধ রয়েছে।