চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিক্ষোভের মাঝেই ট্রাম্প-টেরেসা বৈঠকের প্রস্তুতি

তিন দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে যুক্তরাজ্যে ব্যাপক বিক্ষোভের মাঝেও আজ বিদায়ী ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র সঙ্গে ‘গুরুত্বপূর্ণ’ আলোচনায় বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

জলবায়ু পরিবর্তন এবং চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েসহ বেশকিছু বিষয়ে বৈঠকে আলোচনার কথা রয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব জেরেমি হান্টসহ সিনিয়র মন্ত্রী ও সচিবরা বৈঠকে উপস্থিত থাকবেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের এবারের সফরকে কেন্দ্র করে পুরো যুক্তরাজ্য জুড়ে বেশ কিছু প্রতিবাদ কর্মসূচির পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে বিবিসি। লন্ডন, ম্যানচেস্টার, বেলফাস্ট, বার্মিংহাম এবং নটিংহামে প্রতিবাদ র‌্যালি হওয়ার কথা রয়েছে।

লন্ডনের ট্রাফালগার স্কয়ারেও আজ একটি বিক্ষোভ র‌্যালি হওয়ার কথা রয়েছে। বিরোধী দলীয় লেবার নেতা জেরেমি করবিন ওই বিক্ষোভে ভাষণ দেবেন।

বিজ্ঞাপন

এর আগে সোমবারের রাষ্ট্রীয় ভোজসভাও বর্জন করেন তিনি।

সোমবার বাকিংহাম প্যালেসে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি রাষ্ট্রীয় ভোজসভায় দেয়া বক্তৃতায় ব্রিটেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ককে ‘বন্ধুত্বের কোষাগার’ বলেছেন ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের বীরত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করে রানী দ্বিতীয় এলিজাবেথকে একজন মহীয়সী নারী হিসেবে উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ‘চিরকালীন বন্ধুত্বের’ প্রশংসাও করেন তিনি।বিক্ষোভের মাঝেই ট্রাম্প-টেরেসা বৈঠকের প্রস্তুতি

রানী এলিজাবেথ তার শুভেচ্ছা বক্তৃতায় বলেন, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র তাদের ‘নিরাপত্তা এবং সমৃদ্ধির কয়েক দশকের মৈত্রী’ উদযাপন করছে। ভবিষ্যতে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে বলে আশা প্রকাশ করেছেন রানী।

সফরে পোর্টসমাউথে রানীসহ অন্যান্য রাষ্ট্রীয় কর্মকর্তাদের সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ডি-ডে অবতরণ দিবসের ৭৫তম বর্ষপূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন ট্রাম্প।