চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিএনপিই সংসদে বিরোধী দল!

একাদশ জাতীয় নির্বাচনে ধানের শীষ প্রতীকে চাঁপাইনবাবগঞ্জ-৩ সংসদীয় আসন থেকে নির্বাচিত হারুনুর রশীদ দাবি করেছেন: ধানের শীষ থেকে নির্বাচিতরাই প্রকৃত বিরোধী দল।

একই সঙ্গে সংসদ নেতা ও প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরীকদের বিরোধী দল বানিয়ে কোনো লাভ হবে না।

তার এ বক্তব্যের সময় সরকার ও বিরোধী দলীয় (জাপা) সংসদ সদস্যরা প্রতিবাদ জানান। তাতে সাময়িক উত্তেজনার সৃষ্টি হয়। তার জন্য নির্ধারিত ২ মিনিট শেষ হলে স্পিকার তার মাইক্রোফোন বন্ধ করে দেন। মাইক্রোফোন বন্ধের পরও কিছু সময় দাঁড়িয়ে তিনি বক্তৃতা চালিয়ে যান।

সোমবার জাতীয় সংসদের তৃতীয় অধিবেশেনে সম্পূরক বাজেট স্থানীয় সরকার ব্যবস্থাপনায় ব্যয় নিয়ে আলোচনায় হারুন রশীদ এসব কথা বলেন।

স্থানীয় সরকার ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে দাবি করে তিনি বলেন: স্থানীয় সরকারের টাকা আরো বেশি প্রয়োজন হলে দিতে হবে। কিন্তু আজ স্থানীয় সরকার ব্যবস্থাপনা কোথায় গিয়ে দাঁড়িয়েছে? ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, সিটি কর্পোরেশন কোথাও কোন নির্বাচিত প্রতিনিধি নেই। মাননীয় স্পিকার সব কেন্দ্র থেকে সিলেক্টেড লোক বসে আছে। বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে নজিরবিহীন ভাবে দেশ চলছে। আমি আপনাকে বলতে চাই উপজেলা পরিষদে ৯৮ শতাংশই ঢাকা থেকে যাদের মনোনয়ন দেয়া হয়েছে, তারাই নির্বাচিত হয়েছেন।

‘‘তারা আবার এলাকায় গিয়ে নিজেরা নিজেরা মারামারি করেছেন। তাদের দেড়-দু’শত প্রার্থী মারাও গেছে।  কয়েকদিন আগে দেখলাম আমাদের সাবেক নৌ-পরিবহন মন্ত্রী, আওয়ামী লীগের প্রার্থী এবং তার ভাই বিদ্রোহী প্রার্থী’র মধ্যে মারামারি তার ভাই মারা গেছেন। এমন চিত্র গত উপজেলা নির্বাচন, পৌরসভা নির্বাচনে আমরা দেখেছি। শত শত আওয়ামী লীগের নেতাকর্মী নিজেরা নিজেরা মারামারি করে মারা গেছে। তারা স্থানীয় সরকার সবগুলো জায়গাগুলো দখল করে নিয়েছে।’’

বিএনপির এ সংসদ সদস্য আরও দাবি করেন: আমরা স্থানীয় সরকার নির্বাচন বর্জন করেছি। এটা বাস্তব চিত্র। স্থানীয় সরকার ব্যবস্থা আজ ধ্বংস হয়ে গেছে। স্থানীয় সরকারের এই জায়গাগুলো জবাবদিহি নিশ্চিত করার জন্য নির্বাচিত লোক দিয়ে প্রতিনিধিত্ব করার জন্য যথাযথ ব্যবস্থা আপনাকে গ্রহণ করতে হবে।

বিএনপিকে সংসদে প্রকৃত বিরোধী দল দাবি করে তিনি বলেন: আমরা কয়েকজন মাত্র সংসদ সদস্য বিরোধী দল থেকে এখানে আছি, প্রকৃত বিরোধী দল আমরাই। প্রকৃত বিরোধী দল এ কারণেই, আমরা গা বাঁচিয়ে কথা বলছি না। যা সত্য আমরা সেটাই বলছি। মাননীয় সংসদ নেতা (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আপনি যেভাবেই বিরোধী দল সাজান না কোনো, লাভ না। আপনার মহাজোটের শরিককে বিরোধী দল বানিয়ে কোনো লাভ হবে না।