চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বায়ূ দূষণে প্রতি ৮জনে ১জন মারা যাচ্ছে: ডব্লিইএইচও

বর্তমান বিশ্বে স্বাস্থ্য ঝুঁকির সবচেয়ে বড় কারণ বায়ূ দূষণ। প্রতি বছর বায়ূ দূষণে পৃথিবীতে প্রতি ৮ জনে ১ জন মারা যায় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিজ্ঞাপন

গত সপ্তাহে জেনেভায় ডব্লিউএইচ’র অধিবেশনে প্রথমবারের মত বায়ূ দূষণ ও স্বাস্থ্যের ওপর এর প্রভাব নিয়ে অনুষ্ঠিত আলোচনায় এ তথ্য প্রকাশ করা হয়। অধিবেশনে স্বাস্থ্যের ওপর বায়ূ দূষণের প্রভাব মোকাবেলায় প্রতিনিধিদের একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

গত বছর ডব্লিউএইচও’র একটি তালিকায় বলা হয়, ১৬’শ শহরের মধ্যে সবচেয়ে বেশি বায়ূ দূষণ হয় দিল্লীতে। যার অবস্থা ছিলো বেইজিং এর থেকেও খারাপ। এই অধিবেশনের লক্ষ্য ছিলো বায়ূ দূষণের কারণে স্বাস্থ্যের ওপর ভয়াবহ প্রভাব তুলে ধরা।

বিজ্ঞাপন

সংস্থটির সাম্প্রতিক তথ্যে দেখা গেছে, বিগত কয়েক দশকের তুলনায় বর্তমান বিশ্বে বায়ূ দূষণের কারণে মৃত্যুর হার ৪ গুণ বেড়ে গেছে। প্রতি বছরে এর যার সংখ্যা প্রায় ৮ মিলিয়ন। এর মধ্যে চীন ও ভারতের পরিবেশের অবস্থা খুবই খারাপ।

পশ্চিম প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের ও দক্ষিণ-পূর্ব এশিয়ার নিম্ন ও মধ্য আয়ের পরিবারগুলোতে প্রায় ৮৮ শতাংশ শিশুর অকাল মৃত্যু হয়। ডব্লিউএইচসহ অন্যান্য আর্ন্তজাতিক সংস্থাগুলোর নতুন গবেষণায় দেখা গেছে, বিভিন্ন জটিল রোগ নিরাময়ে উন্নতি হলেও বায়ূ দূষণের কারণে হৃদরোগ বা হার্ট অ্যাটাক ও হাঁপানি হয়ে থাকে।

পাশাপাশি বায়ূ দূষণের সঙ্গে ক্যান্সারের একটি সম্পর্ক আছে। ডব্লিউএইচ’র মতে, বায়ূ দূষণ হ্রাস পেলে পরিবেশে কার্বন ডাই অক্সাইডও হ্রাস পাবে।

সংস্থাটির পরবর্তী অধিবেশনে স্বাস্থ্য খাতে বায়ূ দূষণের ক্রমবর্ধমান বিরূপ প্রভাব হ্রাসে একটি রোডম্যাপ উপস্থাপন করবে।