চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ মাত্র এক ম্যাচ জিতবে, ম্যাককালামের ভবিষ্যদ্বাণী!

গত কয়েক বছর ধরেই ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত বাংলাদেশ। বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজকে টানা তিন ম্যাচে হারিয়ে ত্রিদেশীয় সিরিজও জিতেছে টাইগাররা। চলতি বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্ন সেমিফাইনাল। এই স্বপ্নকে সম্মান জানাচ্ছে ক্রিকেট দুনিয়া! অথচ, সেই বাংলাদেশ নাকি বিশ্বকাপে মাত্র একটি ম্যাচই জিতবে। এমন ভবিষ্যদ্বাণী করেছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

ইংল্যান্ড বিশ্বকাপে গ্রুপপর্ব নেই। প্রতিটি দল একে-অপরের মুখোমুখি হবে। সেই হিসেবে ১০ দলের বিশ্বকাপে সেমিফাইনালের আগে নয়টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এই নয় ম্যাচে একটি ম্যাচ জিতবে বলেই মত কিউই সাবেক ওপেনারের।

গত চ্যাম্পিয়ন্স ট্রফিতে ম্যাককালামের দলকে হারিয়েই সেমিতে গিয়েছিল বাংলাদেশ। নয় প্রতিপক্ষের মধ্যে বাংলাদেশ কোন দলের বিপক্ষে জিতবে সেটাও জানিয়েছেন কিউই তারকা। তার মতে, একমাত্র শ্রীলঙ্কার বিপক্ষেই জিতবে টাইগাররা।

বাংলাদেশের ক্ষমতা সম্পর্কে ম্যাককালামের ভবিষ্যদ্বাণী এমনই মর্মান্তিক যে, তিনি মনে করেন, আফগানিস্তানের বিপক্ষেও মাশরাফী বিন মোর্ত্তজা দল জিতবে না।

মারকাটারি সাবেক এ ব্যাটসম্যানের মতে, বিশ্বকাপে সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের কাছে হারবে বাংলাদেশ। তিনি ইনস্টাগ্রামে সব দলের সম্পর্কে তার ভবিষ্যদ্বাণী দিয়েছেন।

ম্যাককালাম মনে করেন, লিগপর্বে নয় ম্যাচের আটটিতে জিতে আধিপত্য দেখাবে ইংল্যান্ড। তার ফেভারিট লিস্টে আছে অস্ট্রেলিয়া-ভারতও। তার ধারণা, ভারতও লিগপর্বে আট ম্যাচ জিতবে।

ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, অস্ট্রেলিয়া নয় ম্যাচের ছয়টিতে, তার নিজের দেশ নিউজিল্যান্ড পাঁচটিতে জিতবে। পাঁচ জয়ে তার দেশ সেমিফাইনাল খেলবে বলেও মত তার।

এছাড়া ওয়েস্ট ইন্ডিজ, সাউথ আফ্রিকা ও পাকিস্তান প্রতিটি দলই নয় ম্যাচের চারটিতে জিতবে। বাংলাদেশের চেয়ে এগিয়ে থেকে আফগানিস্তান জিতবে দুই ম্যাচে। সবার তলানিতে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুটি দলই একটি করে ম্যাচ জিতবে বলে ভবিষ্যদ্বাণী ম্যাককালামের।