চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে ৬টি সমঝোতা স্মারক সই

ব্রুনাইয়ের সুলতানের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে কৃষি, সংস্কৃতি, শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশু সম্পদ এবং জ্বালানি খাতে ৬টি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও ব্রুনাই।

এছাড়া দুই দেশের কুটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণে ঐক্যমত হয়েছে তারা।

সোমবার সকাল ১১টায় ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমান-এ যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মান জানাতে দেশটির রাষ্ট্রীয় প্রথা ভেঙে প্রাসাদের করিডোরে এসে তাকে স্বাগত জানান সুলতান হাসানাল বলকিয়া এবং ক্রাউন প্রিন্স আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া।

প্রাসাদের চেরাদি লায়লা কেনচানায় সুলতান বলকিয়া ও রাজ পরিবারের সদস্যদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে সুলতান হাসানাল বলকিয়ার সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে দুই দেশের শীর্ষ নেতার উপস্থিতিতে সমঝোতা স্মারকে সই করেন করেন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা।

এসময় কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতা, মৎস ও প্রাণিসম্পদের সম্পদ এবং শিল্প ও সংস্কৃতি যুব এবং ক্রীড়া খাতে সহযোগিতায় সমঝোতা স্মারক সই হয়। এছাড়াও এলএনজি ও এলপিজি সরবরাহ সহযোগিতা বিষয়ক সমঝোতাও হয় দুই দেশের মধ্যে।

এর বাইরে দুই দেশের মধ্যে কুটনীতিক ও সরকারি পর্যায়ে কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণে ঐক্যমতসহ একটি কূটনৈতিক নোট বিনিময় হয়।

দেখুন নিচের ভিডিও রিপোর্টে: