চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বসন্তের শুরুতে আগাম গরম আর কালবৈশাখীর ঝলক

৫০ বছরের ইতিহাস ভেঙ্গে রেকর্ড শীত এবং শৈত্যপ্রবাহ শেষ হতে না হতেই দুই মাসের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রোববার। ঋতু পরিক্রমায় এখন বসন্তকাল হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই রুপ পরিবর্তিত হয়েছিল গ্রীষ্মে।

গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় পটুয়াখালী জেলায়, ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। তবে রাজধানীতে এ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস।  ঋতু পরিবর্তনের এই ধারায় ফাগুনের সুন্দর সময়ে  গ্রীষ্মের এ অগ্নিমূর্তি ভাবিয়ে তুলছিল সবাইকে। ভাবনার এই দোলাচলের মধ্যে মাঝরাতে কালবৈশাখী হয়ে নেমে এলো ঝড়-বৃষ্টি।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ আব্দুর রহমান চ্যানেল আই অনলাইনকে বলেন: ‘সামনে কালবৈশাখীর সিজন হওয়ায় এখন থেকে হঠাৎ হঠাৎই বিকেলে ও মধ্যরাতে ঝড়-বৃষ্টি হবে। লঘুচাপ ও বাতাসের সংমিশ্রণে বজ্রঝড় ও শিলাবৃষ্টি দেখা দেবে। তবে বিগত বছরগুলোতে মার্চ মাসে এ প্রকোপ দেখা দিয়ে এপ্রিলে তা চূড়ান্ত রুপ ধারণ করলেও এবছর একটু আগে আগেই নেমেছে বৃষ্টি।’

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রোববার দিবাগত রাতে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হয়েছে। ঝড়ের প্রকোপে গাছের ডাল ভেঙ্গে বৈদ্যুতিক তার ক্ষতিগ্রস্থ হওয়ায় টাঙ্গাইলসহ দেশের কিছু কিছু জায়গায় দেখা দিয়েছে বিদ্যুৎ বিপর্যয়। কুমিল্লা, বান্দরবান, রাজশাহী, পটুয়াখালী, পিরোজপুর, ও গাজীপুর জেলাসহ প্রায় সারাদেশে বজ্রঝড় সহ শিলা বৃষ্টি হলেও তেমন কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে টাঙ্গাইল জেলায় ৩৩ মিলিমিটার। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড  করা হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে ১৯ মিলিমিটার। সিরাজগঞ্জের তাড়াশে ১৭ মিলিমিটার, এছাড়া শ্রীমঙ্গলে রেকর্ড  করা হয়েছে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত। রাজধানী ঢাকায় ঝড়ের প্রকোপ বেশি হলেও বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাত্র ৪ মিলিমিটার।

ঝড়-বৃষ্টি
ঝড়-বৃষ্টি

আবহাওয়া অফিস জানিয়েছে, এ মাসে কুমিল্লা, রাজশাহী, পটুয়াখালী, বরিশাল, খুলনা, ঢাকা সহ সারাদেশের কোথাও কোথাও অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে।